দুই খুনী এখনও রিভিউ আবেদন করেনি- বঙ্গবন্ধু হত্যা মামলা

জাতির জনক বঙ্গবন্ধু হত্যা মামলায় কারাগারে আটক দ-প্রাপ্ত পাঁচ খুনীর মধ্যে দুই খুনী লে. কর্নেল (বরখাসত্ম) সৈয়দ ফারম্নক রহমান ও লে. কর্নেল (অব) মুহিউদ্দিন আহমেদ (আর্টিলারি) এখনও সুপ্রীমকোর্টের রায় রিভিউয়ের জন্য আবেদন করেননি।
এই দুই খুনীর আইনজীবী খান সাইফুর রহমান জানিয়েছেন রবিবার তিনি কাগজপত্র প্রস্তুত করেছেন। নির্দিষ্ট সময়ের মধ্যেই রিভিউয়ের আবেদন করা হবে। ১৯ জানুয়ারি রিভিউ আবেদনের শেষ সময়। এর মধ্যেই এই দুই খুনীকে রিভিউ আবেদন করতে হবে।
অন্য তিন খুনী মেজর (অব) বজলুল হুদা, লে. কর্নেল (অব) একে এম মহিউদ্দিন আহম্মেদ (ল্যান্সার) ও লে. কর্নেল (অব) সুলতান শাহরিয়ার রশিদ খান সুপ্রীমকোর্টের রায় রিভিউয়ের জন্য আবেদন করেছেন। রাষ্ট্রপৰের প্রধান কেঁৗসুলি এ্যাডভোকেট আনিসুল হক দ্রম্নততম সময়ের শুনানির জন্য আবেদন করলে আদালত ২৪ জানুয়ারি শুনানির দিন ধার্য করে। এই সময়ের মধ্যে সকল খুনী আবেদন করলে, একসাথেই শুনানি অনুষ্ঠিত হবে।
এদিকে যে তিন খুনী রাষ্ট্রপতির কাছে প্রাণভিৰার আবেদন করেছেন, তাঁদের বিষয়টি আইন মন্ত্রণালয় থেকে যাচাইবাছাই শেষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী অনুমোদন করলেই সেটি রাষ্ট্রপতির কাছে যাবে। পাঁচ খুনীর মধ্যে লে. কর্নেল (বরখাসত্ম) সৈয়দ ফারম্নক রহমান ও লে. কর্নেল (অব) সুলতান শাহরিয়ার রশিদ খান রাষ্ট্রপতির নিকট প্রাণভিৰার আবেদন জানাননি। রিভিউ পিটিশন নিষ্পত্তির পর তাঁরা রাষ্ট্রপতির নিকট প্রাণভিৰার আবেদন চাইবে বলে তাঁদের আইনজীবীরা জানিয়েছেন।
আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ ১৯ নবেম্বর ঐতিহাসিক রায় প্রদান করে। ১৭ ডিসেম্বর আপীল বিভাগের পাঁচ বিচারপতি ৪১২ পৃষ্ঠার রায়ে স্বাৰর করেন। ১৯ ডিসেম্বর রায়ের কপি ওয়েবসাইটে প্রকাশ করা হয়। ২১ ডিসেম্বর রায়ের কপি আইন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এ্যাটর্নি জেনারেল অফিসসহ বিচারিক আদালতে প্রেরণ করা হয়।
২২ ডিসেম্বর রায়ের কপি খুনীদের তিন আইনজীবীর মাঝে বিতরণ করা হয়। ৩ জানুয়ারি ঢাকা জেলা ও দায়রা জজ এমএ গফুর 'লাল খামে' পাঁচ আসামির নামে মৃতু্য পরোয়ানা জারি করে কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করেন।
মৃতু্য পরোয়ানা জারি করার পর পরই কারা কর্তৃপৰ যাবতীয় কাজ শুরম্ন করেন। খুনীদেরকে পরোয়ানা পাবার ৭ দিনের মধ্যে রাষ্ট্রপতির নিকট ৰমা প্রার্থনার জন্য কাগজপত্র দেয়া হয়। পাঁচ খুনীর মধ্যে ৩ জন প্রাণভিৰা চেয়েছেন আর পাঁচজনের মধ্যে ৩ জন রিভিউ আবেদন করেছেন। এদের রিভিউ আবেদনের শুনানি ২৪ জানুয়ারি শুরম্ন হবে। এর পর পরই খুনীদের ব্যাপারে রাষ্ট্রপতি ব্যবস্থা গ্রহণ করবেন। রাষ্ট্রপতি খুনীদের আবেদন নাকচ করলে কারা কর্তৃপৰ পাঁচ খুনীর রায় কার্যকর করার পদৰেপ নেবে।

No comments

Powered by Blogger.