মসজিদে মসজিদে শুকরিয়া আদায়

 শুকরিয়া, হে মহান রাব্বুল আলামিন তোমার দরবারে। জুমার নামাজের আগে খুৎবা এবং মোনাজাতে রাজধানীসহ সারাদেশের মসজিদে মসজিদে আলস্নাহর দরবারে শুকরিয়া জানিয়েছেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসলিস্ন।
নগরীর বিভিন্ন ওয়ার্ড পর্যায়ে স্থানীয় আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনের উদ্যোগে ১৫ আগস্ট নিহতদের রম্নহের মাগফিরাত কামনা করে আয়োজন করা হয় কোরানখানি ও মিলাদ মাহফিলের। সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রার্থনার আয়োজন ছিল বিভিন্ন ধমর্ীয় উপাসনালয়ে।
জাতির জনককে সপরিবারে হত্যাকারীদের বিচার প্রক্রিয়া সম্পন্ন শেষে তাদের বিরম্নদ্ধে দ-াদেশ সুষ্ঠুভাবে নিষ্পন্ন হওয়ায় এই শোকরানা চলেছে দেশব্যাপী। দীর্ঘ ৩৪ বছর পর হলেও খুনীর বিচার হবার মধ্য দিয়ে দেশে ন্যায়বিচারের পথ সুগম হওয়ায় সরকারের তরফ থেকে আগেই দিবসটি শোকরানা আদায়ের জন্য নির্ধারিত করা হয়েছিল।
জনকণ্ঠের বিভিন্ন স্টাফ রিপোর্টার, নিজস্ব প্রতিনিধি এবং সংবাদদাতাগণ সারাদেশেই দিনটিকে শোকরানা দিবস হিসেবে পালনের তথ্য পাঠিয়েছেন।
জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজ শেষে বিশেষ মোনাজাতে মহান আলস্নাহর দরবারে শুকরিয়া আদায়ের পাশাপাশি বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের নিহতদের আত্মার শানত্মি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এই রায় কার্যকর হওয়ার মাধ্যমে দেশে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে উলেস্নখ করেও অলস্নাহর দরবারে কৃতজ্ঞতা জানানো হয়। রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজীদ থেকে শুরম্ন করে, চানখারপুল, বেচারামদেউড়ী, মোহাম্মদপুর থেকে মিরপুর, ধানম-ি এবং গুলশানের বিভিন্ন মসজিদেও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবার তথ্য মিলেছে।
নগরীর বিভিন্ন স্থানে এলাকাভিত্তিক দোয়া মিলাদ মাহফিল এবং কোরানখানি অনুষ্ঠিত হওয়ার পাশাপাশি আলোচনা সভা অনুষ্ঠিত হওয়াও ছিল দিনের একটি উলেস্নখযোগ্য দিক। কতকস্থানে দরিদ্রদের মাঝে খাবারও বিতরণ করা হয়।
জয় বাংলা সাংস্কৃতিক জোটের ৯১ নবাবপুরস্থ কার্যালয়ে দোয়া মাহফিল শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায়, শতাব্দীর মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধুর খুনীদের ফাঁসির রায় কার্যকর হওয়ায় জাতির কলঙ্ক মোচন হয়েছে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন। পলাতক খুনীদের অবিলম্বে দেশে ফিরিয়ে এনে তাদেরও ফাঁসির রায় কার্যকর করার জন্য আলোচনা সভা থেকে সরকারের প্রতি দািব জানানো হয়।
বঙ্গবন্ধু স্মৃতি সংরৰণ পরিষদের উদ্যোগে সংগঠনের প্রধান কার্যালয় ৫/১ নাজিমদ্দীন রোডে অনষ্ঠিত মিলাদ মাহফিল শেষে মোনাজাতে খুনীদের ফাঁসির মধ্য দিয়ে জাতির দায়মুক্তি কামনা করা হয়।
হিন্দু ধর্মাবলম্বীদের বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয় রাজধানীর ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণে। বিশেষ প্রার্থনা শেষে খুনীদের ফাঁসির রায় কার্যকর হলেও সব কাজ এখনও শেষ হয়ে যায়নি মনত্মব্য করে পলাতক খুনীদের দেশে ফিরিয়ে আনার দ্রম্নত উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় আরও বক্তব্য রাখেন, সাংবাদিক স্বপন সাহা, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা অসীম কুমার উকিল, মৃনাল কানত্মি দাস, সুজীত রায় নন্দী, ননী গোপাল ম-ল এমপি, বিরেন সিকদার এমপি প্রমুখ।

No comments

Powered by Blogger.