ইন্টারনেটে আবেদন জমা দিলেন প্রধানমন্ত্রী

এবার বাংলাভাষা বিশ্বব্যাপী ইন্টারনেটের মাধ্যমে পরিচিতি পাবে। ইন্টারনেটে বাংলা ওয়েবসাইট ব্রাউজ করা যাবে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে বাংলাকে কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইনে অন্তভূক্ত করার জন্য সরাসরি ইন্টারনেটের মাধ্যমে আবেদনপত্র জমা দেয়া হয়েছে।
আনত্মর্জাতিক মাতৃভাষা দিবসে রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ধ্যা সাড়ে ৬টায় তাঁর হেয়ার রোডের বাসভবন যমুনায় আনুষ্ঠানিকভাবে ইন্টারনেটের মাধ্যমে আবেদনপত্র জমা দেন। বিটিআরসি চেয়ারম্যান মেজর জেনারেল (অব) জিয়া আহমেদ জনকণ্ঠকে জানান, ডোমেইনে আবেদনপত্র জমা দেয়ার মাধ্যমে ইন্টারনেট জগতে বাংলাদেশ ও বাংলাভাষার পরিচিতি লাভ করবে। বিশ্বের ৩০ কোটি বাংলাভাষী মানুষ ইন্টারনেটে বাংলাকে কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইনে দেখতে পাবেন। এ ব্যাপারে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং বিটিআরসি ভূমিকা পালন করেছে। মন্ত্রণালয় ও বিটিআরসির উচ্চ পর্যায়ের কয়েকটি বৈঠকে সিদ্ধানত্ম হয়-প্রাইমারী স্ট্রিং হিসেবে 'বাংলা' এবং ভ্যারিয়েন্ট স্ট্রিং হিসেবে বাংলাদেশ, বং, বঙ্গ, বিডি ব্যবহারের সিদ্ধানত্ম নেয়া হয়েছে। এই সিদ্ধানত্ম অনুযায়ী প্রধানমন্ত্রী আবেদনপত্রটি আইকানে স্ট্রিং ইভ্যালুয়েশন পদ্ধিতে জমা দিয়েছেন।
বিটিআরসি সূত্র জানায়, ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত আইকান নামে অলাভজনক জনসেবা প্রদানকারী প্রতিষ্ঠান যারা ইন্টারনেট ডোমেইন নামসমূহের স্বীকৃতি প্রদান, ইন্টারনেটের নাম এবং নম্বর সিস্টেমের তত্ত্বাবধায়ক হিসেবে কাজ করে। পৃথিবীর ১৭ দেশ তাদের মাতৃভাষাকে ডোমেইনে অনত্মভর্ুক্তির জন্য আবেদন করেছে। গত ২১ জানুয়ারি প্রথমবারের মতো মিসর, রাশিয়ান ফেডারেশন, সৌদি আরব ও আরব আমিরাতের নিজস্ব ভাষা কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইনের স্ট্রিং ইভ্যালুয়েশন অনুমোদন করেছে। আনত্মর্জাতিক ডোমেইন হিসেবে জনগণ পুরো ওয়েব এ্যাড্রেস নিজের ভাষায় লিখতে পারবেন। ডোমেইন নাম অনত্মর্ভুক্তির বিষয়টি পুরোপুরি সম্পন্ন হতে ৬ থেকে ৯ মাস সময় লাগবে।
বাংলাকে কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইনে অনত্মর্ভুক্ত করা হলে বাংলাভাষাকে জাতিসংঘের অন্যতম দাফতরিক ভাষা হিসেবে অনত্মর্ভুক্তির বিষয়টি দ্রম্নত হবে। ইন্টারনেটের সার্চ ইঞ্জিনসহ বিভিন্ন ওয়েবসাইটের লোকালাইড কনটেন্ট থাকবে। এতে পৃথিবীতে বসবাসরত বাংলাভাষী মানুষ নিজস্ব ভাষায় ওয়েবসাইট ব্রাউজ করতে পারবেন। এ ৰেত্রে বিভিন্ন ওয়েবসাইট অভিন্ন থাকবে। কেবল ওয়েবসাইটের এ্যাড্রেস দেখেই বোঝা যাবে এটি বাংলাদেশী ওয়েবসাইট।
ইংরেজী ডোমেইনে পড়স, হবঃ, ড়ৎম, মড়া ইত্যাদি নামের পাশাপাশি বাংলা ব্যবহার করা সম্ভব হবে। সেৰেত্রে বাংলা ভাষায় ডোমেইন নাম থাকলে বাংলাদেশীরা তাদের পচ্ছন্দমতো ডোমেইন নাম নির্বাচন করতে পারবেন। একই সঙ্গে ডোমেইন নামের সহজলভ্যতা নিশ্চিত করা সম্ভব হবে। তবে ইন্টারনেট বিশেষজ্ঞরা বলেছেন, বাংলায় ওয়েবসাইট ব্রাউজ করতে গিয়ে শুরম্নতে অসুবিধা হতে পারে। প্রথমদিকে বেশি পরিমাণ তথ্য বাংলায় পাওয়া যাবে না। কারণ বিভিন্ন ওয়েবসাইটের তথ্য হচ্ছে ইংরেজী। বাংলায় সার্চ করতে গেলে ইংরেজী তথ্যের পরিবর্তে রোমান হরফে তথ্য চলে আসতে পারে। তবে বাংলায় ওয়েবসাইট লোকালাইজড কনটেন্টে পরিচালনা সম্ভব।

No comments

Powered by Blogger.