রাজনীতিকরা কি সেলসম্যান? by জর্জ এফ. উইল

কালভিন কুলিদজি বলেছেন, 'একজন প্রেসিডেন্টের সুবিধা এবং দেশের পক্ষে বড় নিরাপদ হচ্ছে, তিনি নিজেও যে বড় মাপের কোনো ব্যক্তি নন, সেটা অনুধাবন করা।' এবার নির্বাচনী প্রচারকালে প্রেসিডেন্ট বারাক ওবামাকে শারীরিক দিক দিয়ে উদ্দীপনাময় মনে হলেও তার মধ্যে একধরনের মানসিক জড়তা লক্ষ্য করা গেছে।


আর এ নিয়েই তিনি ভোটারদের কাছে তাকে তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী রমনির পরিবর্তে দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচিত করার আহ্বান জানাচ্ছেন। রমনিকে তিনি নানা অভিধায় অভিহিত করার চেষ্টা করেছেন। তিনি কখনও রমনিকে একজন দৈত্যের সঙ্গে তুলনা করেছেন, বা এ ধরনের কিছু একটা বলতে চেষ্টা করেছেন। যিনি প্রেসিডেন্ট হিসেবে তার সাফল্যকে অন্য বিখ্যাত প্রেসিডেন্টদের সঙ্গে প্রকারান্তরে তুলনা করছেন তার পক্ষে কি এ ধরনের নিন্দাবাদ শোভা পায়! আসলে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত করার আহ্বান জানানোর আগে এ ধরনের বেখের্য়ািল বক্তব্য দেওয়ার জন্য ওবামার লজ্জিত হওয়া উচিত। ১৯৮৮ সালের নির্বাচনী বিতর্কের সময় ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন তার তৎকালীন রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী সারা পলিনকে সংবিধানের অনুচ্ছেদ ১-এ নির্বাহী বিভাগ বর্ণিত হয়েছে বলে উল্লেখ করেছিলেন। প্রকৃত সত্য হচ্ছে, বিষয়টি সংবিধানের অনুচ্ছেদ ২-এ বর্ণিত হয়েছে। এ বছরের বিতর্কে তিনি বলেছেন, রোয়ে ভি. ওয়েড ওলটপালট করলে গর্ভপাত নিষিদ্ধ হয়ে যাবে। বাস্তবিকপক্ষে এটা হলে গর্ভপাতের বিষয়টা রাজ্যের হাতে যাবে মাত্র। এটা রাজ্যের এখতিয়ারাধীন বিষয়ে পরিণত হবে। রাজ্য তখন স্বাধীনভাবে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে। অথচ বাইডেনকে একজন বিচক্ষণ ব্যক্তি জ্ঞানেই এ পদের জন্য ডেমোক্র্যাটরা বেছে নিয়েছিল।এক্ষেত্রে বাইডেন চুপ থেকে নিজের দুর্বলতা ঢাকতে পারেন। তাতে মানুষের যথেষ্ট উপকার হবে।
ওবামার প্রচারের দুটি অর্থনৈতিক চিন্তা হলো চাকরি বিদেশে স্থানান্তর অপরাধ এবং তিনি জেনারেল মোটরকে রক্ষা করেছেন। অথচ জিএমের ৭০ শতাংশ গাড়িই উৎপাদিত হয় আমেরিকার বাইরে। তিনি মনে করেন, এটিএম ও বিমানবন্দর টিকিট কিয়োস্ক বেকারি বাড়ায়। কিন্তু এটা মনে করা স্বাভাবিক যে, চাকরি চীনে স্থানান্তর আইফোন বিক্রি বৃদ্ধির জন্যই দরকার। তিনি জোরের সঙ্গেই চান যে, ট্রাউজার ও টি-শার্ট তৈরির ক্ষেত্রে আমেরিকা চীনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করুক। তার তৃতীয় চিন্তাটি হলো তিনি এজন্য বিনিয়োগ করবেন ।
সম্প্রতি ডেমোক্রেটিক পার্টির অধিকাংশ বক্তব্যই নারীদের বিভিন্ন বিষয় নিয়ে হচ্ছে। আসলে জন্মনিয়ন্ত্রণ বড়ি ব্যবহারের ক্ষেত্রে বাধানিষেধ উঠে যাওয়ার পর ৫২ বছর হতে চলল এবং জন্মরোধক ব্যবস্থা আইনগতভাবে স্বীকৃত হওয়ার পর ৪৭ বছর অতিক্রান্ত হতে চলেছে। এখন এ প্রসঙ্গে বাড়তি কিছু বলাটা অবান্তর। এ ধরনের আচরণে নারীরা অপমানিত বোধ করার কারণেই সম্ভবত অধিক হারে রমনির দিকে ঝুঁকছেন।
চার বছর আগে ওবামা সমুদ্রের পানির উচ্চতা হ্রাস করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তার প্রতিশ্রুতির কোনো বাস্তবায়ন দেখা যায়নি। এবার প্রাকৃতিক দুর্যোগের ঘনঘটা দেখেই বোঝা যায় বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কুফল কতটা আমাদের ক্ষতিগ্রস্ত করছে। ওবামা বলেছেন, জরুরি প্রয়োজন মেটানোর জন্য কেন্দ্রের হাতে বাড়তি ক্ষমতা থাকা প্রয়োজন।
প্রত্যেক রাজনীতিবিদই এক ধরনের সেলসম্যানের মতো; কিন্তু ওবামা এক্ষেত্রে অনেককেই ছাড়িয়ে গেছেন।

জর্জ এফ. উইল :পুলিৎজার বিজয়ী সাংবাদিক ও লেখক
ওয়াশিংটন পোস্ট থেকে সংক্ষেপিত ভাষান্তর
 

No comments

Powered by Blogger.