মানবতাবিরোধী অপরাধের বিচার- আযাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ ৪ নভেম্বর

জামায়াতে ইসলামীর সাবেক সদস্য (রুকন) আবুল কালাম আযাদের বিরুদ্ধে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযোগ গঠনের আদেশের জন্য ৪ নভেম্বর দিন পুনর্নির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন।


গত ২১ অক্টোবর এ মামলায় অভিযোগ গঠনের শুনানি শেষ হয়। গতকাল ছিল অভিযোগ গঠনের আদেশের ধার্য দিন। আবুল কালাম আযাদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুট, অগ্নিসংযোগ, জোর করে ধর্মান্তরিত করা, দেশত্যাগে বাধ্য করা প্রভৃতি মানবতাবিরোধী অপরাধের ১০টি অভিযোগ আনা হয়েছে।
ট্রাইব্যুনাল গত ৩ এপ্রিল আবুল কালাম আযাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। কিন্তু ওই দিন পুলিশ রাজধানীর উত্তরখানে তাঁর বাড়িতে গিয়ে তাঁকে পায়নি। তিনি পলাতক রয়েছেন। ট্রাইব্যুনাল ৯ সেপ্টেম্বর আযাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আমলে নেন এবং তাঁকে ২৩ সেপ্টেম্বরের মধ্যে গ্রেপ্তার করে ট্রাইব্যুনালে হাজির করতে নির্দেশ দেন। কিন্তু তিনি হাজির না হওয়ায় ৭ অক্টোবর ট্রাইব্যুনাল আদেশে বলেন, আবুল কালাম আযাদ পলাতক থাকায় এবং বিজ্ঞপ্তি প্রকাশের পরও হাজির না হওয়ায় তাঁর অনুপস্থিতিতেই বিচারকাজ চলবে।
একই ট্রাইব্যুনালে গতকাল জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার তদন্ত কর্মকর্তা আবদুর রাজ্জাক খানকে জেরা অব্যাহত রাখেন আসামিপক্ষের আইনজীবী। এ সময় কাদের মোল্লা হাজির ছিলেন।
এদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-১-এ গতকাল জামায়াতের সাবেক আমির গোলাম আযমের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার তদন্ত কর্মকর্তা মো. মতিউর রহমানকে জেরা করে আসামিপক্ষের আইনজীবী।

No comments

Powered by Blogger.