বিনা মস্তিষ্কে ৩ বছরঃ শেষ রক্ষা হলো না

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে মস্তিষ্কের একটি মাত্র অংশ নিয়ে পৃথিবীর মুখ দেখেছিলো ছোট্ট শিশু নিকোলাস কোক। এরপর হেসে-খেলে দিব্যি ৩টি বছর পার করে দিয়েছিলো সে। কিন্তু শেষ রক্ষা সম্ভব হয়নি। এ ধরনের শারীরিক সমস্যাকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় ‘অ্যানেনসেফালি’ বলা হয়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন সংস্থা বলছে, অ্যানেনসেফালি নিয়ে জন্মগ্রহণ করা নবজাতকরা কয়েক দিন পর্যন্ত বাঁচতে পারে। কিন্তু নিকোলাসের বিষয়টি সম্পূর্ণ ব্যতিক্রম। সংস্থাটি বলছে, এ ধরনের ঘটনা প্রতি ১০ হাজার সদ্যোজাত শিশুর মধ্যে মাত্র ১টির ক্ষেত্রে ঘটতে পারে। নিকোলাসের দাদী মনে করেন, কোন মারাত্মক ভাইরাসের সংক্রমণ নিয়ে সে ভূমিষ্ঠ হয়েছিল।
তিনি জানান, গত বুধবার শ্বাসকষ্ট শুরু হয় শিশু নিকোলাসের। এরপরই সে মৃত্যুবরণ করে। ৩ বার চেষ্টার পরও তাকে বাঁচানো সম্ভব হয়নি। প্রতিবেশীরা বলছেন, কোন বিশেষ যন্ত্রপাতির সাহায্য ছাড়াই বেঁচে ছিলো ছোট্ট এ শিশুটি। তবে বেশ কিছু ওষুধ খাওয়াতে হতো তাকে। নিকোলাস তার পরিবারকে ভালোবাসতে শিখিয়েছে ও পারিবারিক বন্ধনকে আরও দৃঢ় করেছে বলে মন্তব্য করেন তার দাদী। ফুটফুটে শিশুটির হাসিমাখা মুখখানি বারবার তার দৃশ্যপটে ভেসে উঠছিলো বলে জানান নিকোলাসের দাদী।

No comments

Powered by Blogger.