ভিয়েতনামের সঙ্গে ২টি চুক্তি ও ২টি এমওইউ সই by শামীম খান

ভিয়েতনামের সঙ্গে ২টি চুক্তি সই করেছে বাংলাদেশ। এছাড়া সই হয়েছে দুটি এমওইউ (মেমোরেন্ডাম অব আন্ডস্ট্যান্ডিং)। শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভিয়েতনামের প্রধানমন্ত্রী এনগুয়েন তান দুং-এর দ্বিপক্ষীয় বৈঠকে এসব চুক্তি সই হয়। শুক্রবার স্থানীয় সময় দুপুর আড়াইটার পর তারা বৈঠকে বসেন।

চুক্তিগুলো ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত। দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দু‘দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা চুক্তিতে সই করে।

বৈঠক শেষে এ বিষয়ে এক যৌথ প্রেস ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আমরা দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও পারস্পরিক সম্পর্ক উন্নয়নের বিষয়ে জোর দিয়েছি। এছাড়া দুই দেশের খাদ্য নিরাপত্তা নিয়েও আলোচনা হয়েছে।”

প্রেস ব্রিফিংয়ের পর প্রধানমন্ত্রী দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠকে বসেছেন।
এর আগে শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮৬ জন সফরসঙ্গী নিয়ে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের উপকণ্ঠে নই বাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এরপর দুপুর আড়াইটায় তিনি ভিয়েতনামের প্রেসিডেন্ট প্যালেসে যান। সেখানে দেশটির সেনা, নৌ ও বিমান বাহিনীর সুসজ্জিত চৌকস দল প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করেন। শিশুরা তাকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানায়। এ অনুষ্ঠানে প্রথমে বাংলাদেশের, পরে ভিয়েতনামের জাতীয় সঙ্গীত বাজানো হয়।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভিয়েতনামের প্রধানমন্ত্রী এনগুয়েন তান দুং-এর কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এবং বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের সভাপতি (এফবিসিসিআই) এ কে আজাদের নেতৃত্বে ৩৪ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি দল।

No comments

Powered by Blogger.