ফ্রিল্যান্স আউটসোর্সিং

তথ্যপ্রযুক্তিনির্ভর বিশ্বায়নের যুগে কাজের ক্ষেত্র নির্দিষ্ট গ-ির মধ্যে সীমাবদ্ধ নেই। কাজের ক্ষেত্র এখন বিশ্বব্যাপী। স্বল্পোন্নত উন্নয়নশীল দেশ থেকে উন্নত বিশ্বে দক্ষ, অদক্ষ শ্রমিক পাঠিয়ে বৈদেশিক মুদ্রা অর্জনের সংস্কৃতি চালু রয়েছে দেশে দেশে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়।


দেশের বৈদেশিক মুদ্রার একটি বড় অংশ আসে প্রবাসে কর্মরতদের পাঠানো রেমিটেন্স থেকে। তথ্যপ্রযুক্তির এ যুগে দেশে বসে বৈদেশিক মুদ্রা আয়ের সম্ভাবনাময় একটি খাত ফ্রিল্যান্স আউটসোর্সিং।

আউটসোর্সিং কি : তৃতীয় পক্ষের মাধ্যমে চুক্তি অনুযাযী কোন কাজ করাকে সাধারণত আউটসোর্সিং বলা হয়ে থাকে। বিশ্বব্যাপী ফ্রিল্যান্স কর্মীদের জন্য অনলাইনে কাজের অন্যতম প্রতিষ্ঠান ফ্রিল্যান্সার ডটকম। অস্ট্রেলিয়া থেকে পরিচালিত এবং প্রতিষ্ঠিত এই সাইটটি বর্তমানে বিশ্বের বৃহত্তম আউটসোর্সিং মার্কেট প্লেসে পরিণত হয়েছে। আউটসোর্সিং ব্যবসা যে কেউ যে কোন স্থান থেকে করতে পারে। আউটসোর্সিংয়ে সম্ভাবনাময় দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ।
বর্তমান অবস্থা : বাংলাদেশ-ঢাকা ইতোমধ্যে আউটসোর্সিংয়ে বিশ্বের সম্ভাবনাময় হিসেবে চিহ্নিত হয়েছে। ওডেস্কের এক তথ্য মতে ঢাকার এ সফলতার পেছনে রয়েছে সস্তা শ্রম। ঢাকার ফ্রিল্যান্সাররা আউটসোর্সিংয়ে ওডেস্কের মাধ্যমে যেসব কাজ বেশি করে থাকে তার মধ্যে হচ্ছে- গ্রাফিক ডিজাইন, ডাটা এন্ট্রি এবং চেকআপ, অনুবাদ এবং ওয়েব ডেভেলপমেন্ট। ওডেস্কে আউটসোর্সিংয়ে শীর্ষ শহরগুলোর মধ্যে রয়েছে ভারতের চ-িগড়, মোহালি, ঢাকা এবং ফিলিপিন্স। ঢাকার অর্ধেক ফ্রিল্যান্সার ডাটা এন্ট্রির কাজ করে থাকে। ফিলিপিন্স এবং আমেরিকার এক রিপোর্ট অনুসারে ভারত হচ্ছে বিশ্বের শীর্ষস্থানীয় আউটসোর্সিং দেশ। বাংলাদেশের ফ্রিল্যান্সাররা বর্তমানে গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট এবং ডাটা এন্ট্রির কাজ করে প্রতিমাসে প্রায় এক হাজার ডলারের মতো আয় করে থাকে। আউটসোর্সিংয়ে কাজ পেতে হলে অবশ্যই সংশ্লিষ্ট কাজে দক্ষ হতে হবে। এজন্য আপনি সংশ্লিষ্ট বিষয়ে কোর্স করতে পারেন।
কাজের ধরন : বিশ্বব্যাপী আউটসোর্সিং কাজের ক্ষেত্রে ফ্রিল্যান্সার ডটকম, ওডেস্কসহ অন্য যে কোন আউটসোর্সিং বিষয়ক ওয়েবসাইটে ঢুকলে দেখা যায় বিভিন্ন বিষয়ভিত্তিক কাজের সন্ধান পাওয়া যাবে। আউটসোর্সিংয়ে কাজসমূহÑ ওয়েবসাইট, আইটি এবং সফটওয়্যার, মোবাইল ফোন এ্যান্ড কম্পিউটিং, রাইটিং এ্যান্ড কনটেন্ট, ডিজাইন, মিডিয়া এ্যান্ড আর্কিটেকচার, ডাটা এন্টি, ইঞ্জিনিয়ারিং এ্যান্ড সায়েন্স, প্রোডাক্ট সোর্সিং এ্যান্ড ম্যানুফ্যাকচারিং, সেলস এ্যান্ড মার্কেটিং ইত্যাদি।

কোথায় করবেন : ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি) ৬ মাস মেয়াদী সার্টিফাইড আউটসোর্সিং প্রফেশনাল কোর্স চালু করেছে। কম্পিউটার সায়েন্স, কম্পিউটিং ইনফরমেশন সিস্টেমস, কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক এ্যান্ড ইলেক্টিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং আইটিতে ডিপ্লোমা, পলিটেকনিক ডিপ্লোমাধারী ও কম্পিউটার প্রফেশনালরা কোর্সে অংশ নিতে পারবেন।
বিস্তারিত : বাড়ি ৭, রোড ১৪ (নতুন), ধানম-ি, ঢাকা-১২০৯। ফোন- ৯১১৭২০৫, ০১৭১৩৪৯৩১৬৩।
ক্যাম্পাস প্রতিবেদক

No comments

Powered by Blogger.