এবার সংবাদমাধ্যমের বিরুদ্ধে মমতার বিষোদ্গার

রাজ্যের বিচারব্যবস্থা নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ১৪ আগস্ট করা বিতর্কিত মন্তব্যের জের কাটতে না-কাটতেই আবার তিনি সরব হলেন সংবাদমাধ্যমের বিরুদ্ধে। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, অনেক সংবাদমাধ্যমেই টাকা দিয়ে সংবাদ তৈরি করা হচ্ছে।


গতকাল শনিবার রাজ্য যুবা তৃণমূল কংগ্রেসের সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।
কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে গতকাল অনুষ্ঠিত হয় রাজ্য যুবা তৃণমূল কংগ্রেসের সম্মেলন। সেখানেই সংবাদমাধ্যমের বিরুদ্ধে সরব হন মমতা।
মমতা বলেন, অনেক সংবাদমাধ্যমে টাকা দিয়ে সংবাদ তৈরি করা হচ্ছে। অর্থের মাধ্যমে সংবাদ প্রচার করা হচ্ছে। মমতা তাঁর ভাষণে আরও বলেন, কিছু সংবাদমাধ্যম ধর্ষণ ও আত্মহত্যায় প্ররোচনা পর্যন্ত দিচ্ছে। তিনি সংবাদমাধ্যমকে হুঁশিয়ার করে দিয়ে বলেন, ‘মানুষের মনে ক্রিমিনাল অফেন্স তৈরি করার চেষ্টা করবেন না। মিথ্যা সংবাদ প্রচার করলেই পুলিশ ব্যবস্থা নেবে।’
সংবাদমাধ্যম নিয়ে মমতার এ ধরনের মন্তব্যে রাজ্যজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। কলকাতার রাজনৈতিক ব্যক্তিত্ব এবং বিশিষ্টজনেরা তাঁর এসব কথার তীব্র সমালোচনা করেছেন। তাঁরা বলেছেন, এটা সংবাদপত্রের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ।
এর আগে ১৪ আগস্ট পশ্চিমবঙ্গ বিধানসভার ৭৫তম পূর্তি উৎসবে যোগ দিয়ে মুখ্যমন্ত্রী মমতা তাঁর ভাষণে বলেন, ‘আজকাল টাকা দিয়ে বিচারও কেনা যাচ্ছে। আমি নিজে জানি, কোনো কোনো ক্ষেত্রে টাকার বিনিময়ে বিচারের রায় হচ্ছে। অথচ বিচার বিভাগ আমাদের সবচেয়ে বড় এবং প্রধান স্তম্ভ।’
মমতার এই বক্তব্যের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে আদালত অবমাননার অভিযোগে মামলা নিতে দুটি পৃথক আবেদন জমা পড়ে।

No comments

Powered by Blogger.