শাকিলা জাফরের রবীন্দ্রসঙ্গীতের অ্যালবাম

'লাবণ্যে পূর্ণ প্রাণ' অ্যালবামটি নিয়ে বলুন। এখানে রবীন্দ্রনাথের প্রেম, পূজা, প্রকৃতিসহ বিভিন্ন আঙ্গিকের মোট ১০টি গান আছে। এগুলোর সঙ্গীতায়োজন হয়েছে কলকাতায়। কিন্তু আমি কণ্ঠ দিয়েছি ঢাকার উত্তরায় একটি স্টুডিওতে। এ অ্যালবাম প্রকাশে সার্বিক তত্ত্বাবধান করছে ইনস্টিটিউট অব আর্ট অ্যান্ড কালচার [আইএসি]।


তারা শিল্প ও সংস্কৃতিতে তরুণ মেধাবীদের উদ্বুদ্ধ করে থাকে। আর আমার অ্যালবামটি প্রকাশে পৃষ্ঠপোষকতা দিয়েছে ইস্টার্ন ব্যাংক।
আজকের অনুষ্ঠানটি কীভাবে সাজানো হয়েছে?
অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক কামাল লোহানী। তিনিই মোড়ক খুলবেন। তারপর আমি রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করব।
রবীন্দ্রসঙ্গীতের এই অ্যালবাম তৈরিতে কার সহযোগিতা নিয়েছেন?
আমাকে এ বিষয়ে সর্বাত্মক সহযোগিতা করেছেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী চঞ্চল খান। তিনি একটি বিদেশি সংগঠনে কাজ করেন। চঞ্চল খান খুবই সঙ্গীতানুরাগী একজন মানুষ। আমি তার কাছ থেকে রবীন্দ্রসঙ্গীতের স্বরলিপিগুলো দেখে নিয়েছি গাওয়ার আগে। অ্যালবামের সঙ্গীতায়োজন করেছেন দূর্বাদল চট্টোপাধ্যায় ও আরেকজন।
রবীন্দ্র কিংবা নজরুলসঙ্গীতের রেকর্ডিং করতে শিল্পীরা বেশিরভাগ ক্ষেত্রেই কলকাতামুখী হয়ে থাকেন।
কলকাতায় হয়ে থাকার কারণ আমাদের দেশে তারবিহীন যন্ত্রের খুব অভাব। এস্রাজ নেই, সারেঙ্গী নেই। সেতারে এখন একমাত্র ফিরোজ ভাই আছেন। তিনি না থাকলে আমরা হয়তো আর কাউকে পাবো না। এটা দুঃখজনক।

No comments

Powered by Blogger.