ডিআইআইটিতে পড়াশোনা

অনেক ছাত্রের স্বপ্ন থাকে বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের। এক্ষেত্রে পছন্দের দেশের তালিকায় থাকে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি প্রভৃতি দেশ। এ স্বপ্ন পূরণের প্রধান অন্তরায় অধিক খরচ। তাই ইচ্ছা থাকা সত্ত্বেও অনেকের পক্ষে বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণ সম্ভব হয় না।


একদিকে বিদেশী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী অর্জনের প্রবল আকাক্সক্ষা অন্যদিকে আর্থিক অসচ্ছলতা এই বাস্তবতাকে উপলব্ধি করে ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি) ব্রিটিশ কাউন্সিলের অধীন উচ্চশিক্ষার ব্যবস্থা করেছে।
শিক্ষা পদ্ধতি : এ শিক্ষা ব্যবস্থায় ব্রিটিশ কাউন্সিলের তত্ত্বাবধানে ফাইনাল পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র পরীক্ষিত হয় যুক্তরাজ্যে। এর যাবতীয় ক্লাস অনুষ্ঠিত হয় ডিআইআইটিতে।
সার্টিফিকেট : এ শিক্ষা ব্যবস্থায় যুক্তরাজ্যের গ্রীনিচ বিশ্ববিদ্যালয় কর্তৃক বিএসসি অনার্স ইন ইনফরমেশন টেকনোলজি সার্টিফিকেট দেয়া হয়।
ক্রেডিট ট্রান্সফার : যুক্তরাজ্যসহ বিশ্বের সহস্রাধিক বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করার সুযোগ রয়েছে। ইতোমধ্যে ডিআইআইটি হতে ২ সহস্রাধিক শিক্ষার্থী ক্রেডিট ট্রান্সফার করে যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, অস্ট্রেলিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশের নামকরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে।
মান নিয়ন্ত্রণ : ডিআইআইটি ইতোমধ্যে আন্তর্জাতিক মাননিয়ন্ত্রণ, অভিজ্ঞ শিক্ষক, শ্রেষ্ঠ ফল ও অধিকসংখ্যক শিক্ষার্থীর জন্য যুক্তরাজ্যের এনসিসি এডুকেশন কর্তৃক বেস্ট পার্টনার ও একাডেমিক এক্সিলেন্স এ্যাওয়ার্ড অর্জন করেছে। পরীক্ষার মাননিয়ন্ত্রণের জন্য রয়েছে ব্রিটিশ কাউন্সিল, ইউনিভার্সিটি অব গ্রীনিচ ও এনসিসি এডুকেশন, ইউকে।
ভর্তির যোগ্যতা : যে কোন গ্রুপে এইচএসসি/এ লেভেল অথবা সমমান পাস। তাছাড়া ৪ বছর মেয়াদী কম্পিউটার ডিপ্লোমাধারীরা দুই বছরে বিএসসি (অনার্স) ইন ইনফরমেশন টেকনোলজি প্রোগ্রামটি সম্পন্ন করতে পারবে।
খরচ : মাত্র সাড়ে চার থেকে পাঁচ লাখ টাকা; যা মাসিক কিস্তিতে পরিশোধ করা যায়।
চাকরি সুবিধা : পাসকৃত গ্রাজুয়েটদের কর্মসংস্থানের হার শতভাগ। তাছাড়াও ডিআইআইটির শিক্ষার্থীরা ড্যাফোডিল গ্রুপের ১৭টি প্রতিষ্ঠানে এবং বিভিন্ন ব্যাংক, সরকারী, বেসরকারী ও মাল্টিন্যাশনাল কোম্পানিতে কর্মরত। ডিআইআইটির প্রাক্তন শিক্ষার্থীদের পরিচালিত সফটওয়্যার ফার্মে কাজ করার বিশেষ সুযোগের পাশাপাশি শিক্ষাকালীন আউটসোর্সিংয়ের মাধ্যমে ঘরে বসে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে।
ক্যাম্পাস সুবিধা : ডিআইআইটিতে রয়েছে প্রায় ৫ হাজার বই সংবলিত আধুনিক লাইব্রেরি এবং শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ওয়াইফাই ক্যাম্পাস জোন ব্যবহারের সুবিধা। এছাড়া রয়েছে শতাধিক কম্পিউটার সংবলিত আধুনিক ল্যাব।
স্কলারশিপ সুবিধা : মেধাবী ও অসচ্ছলদের জন্য রয়েছে ১০-১০০% পর্যন্ত ড্যাফোডিল ফাউন্ডেশন কর্তৃক স্কলারশিপের সুবিধা। মুক্তিযোদ্ধা, স্কুল শিক্ষকের সন্তান ও মেয়েদের জন্য রয়েছে বিশেষ স্কলারশিপের সুবিধা।
ভর্তির সেশন : ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটিতে বছরে ৪টি সেশনে (মার্চ, জুন, সেপ্টেম্বর ও ডিসেম্বর) এবং ২টি শিফটে (সকাল ও সন্ধ্যা) ভর্তি নেয়া হয়। চাকরিজীবীরা সান্ধ্যকালীন শিফটে অংশগ্রহণ করতে পারে। বর্তমানে ডিসেম্বর ২০১১ সেশনে সীমিতসংখ্যক আসনে ভর্তি চলছে।
বিস্তারিত : ডিআইআইটিÑ বাড়ি ৭, রোড ১৪ (নতুন), ২৯ (পুরনো), ধানম-ি আ/এ, ঢাকা। ৯১১৭২০৫, ০১৭১৩৪৯৩১৬৩।
ক্যাম্পাস প্রতিবেদক

No comments

Powered by Blogger.