রাজধানী-পরিবহন অব্যবস্থাপনা কবে কমবে by নুরে আলম উজ্জ্বল

ঢাকার মানুষের এই যন্ত্রণা কিছুটা হলেও লাঘব হতো যদি এ শহরে থাকত সুষ্ঠু পরিবহন ব্যবস্থাপনা রাজধানী ঢাকা এখন একদিক থেকে বিশ্বের দ্বিতীয় সেরা। বাংলাদেশের রাজধানীর এই কথিত শ্রেষ্ঠত্বটি অবশ্য গর্বের নয়, মর্মবেদনার।


দি ইকোনমিস্ট ম্যাগাজিনের সহযোগী প্রতিষ্ঠান ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিটের একটি দল বিশ্বের ১৪০টি শহরের ওপর জরিপ করে জানিয়েছে, বাংলাদেশের রাজধানীর স্থান বসবাসের অযোগ্য শহরের দিক থেকে দ্বিতীয়। ঢাকার অবস্থান বসবাস অযোগ্যদের মধ্যেও শীর্ষ দিকে।
এর আগে গত বছরেও ঢাকা শহরের অবস্থান ছিল একই। ঢাকা সম্পর্কে এ মূল্যায়ন জাতীয় মর্যাদার বিড়ম্বনা বলে বিবেচিত হলেও এটিকে পক্ষপাতদুষ্ট বলে অভিহিত করার অবকাশ নেই। রাজধানী ঢাকা ইতিমধ্যে ভয়াবহ যানজটের নগরী হিসেবে দুর্নাম কিনেছে। এ একটি কারণেই ঢাকার নগরজীবন ক্রমান্বয়ে দুর্বিষহ হয়ে পড়ছে। এর মূল কারণ হিসেবে প্রধানত পরিবহন অব্যবস্থাপনাকে দায়ী করা যায়। প্রায় দেড় কোটি জনঅধ্যুষিত এই ঢাকায় মানুষের বসবাস ক্রমাগত বেড়েই চলেছে। আর এর সঙ্গে সমানতালে বেড়ে চলেছে রাজধানীর পরিবহন অব্যবস্থাপনা। বর্তমান পরিস্থিতিতে শুধু ঢাকায়ই নয়, বাংলাদেশের পরিবহন অব্যবস্থাপনা ভয়াবহ এক সমস্যা। আর এ কারণেই সৃষ্টি হচ্ছে অসহনীয় যানজট। সকাল থেকে রাত পর্যন্ত ব্যস্ত এ ঢাকায় মানুষ নানা সমস্যার সম্মুখীন হচ্ছে।
ঢাকা শহরের মানুষের এই যে যন্ত্রণা, ক্রোধ, অসহায়ত্ব, এর কিছুটা হলেও লাঘব হতো যদি এ শহরে থাকত সুষ্ঠু পরিবহন ব্যবস্থাপনা। কিন্তু ঢাকা শহরের রাস্তায় দেখা যায় মেয়াদোত্তীর্ণ দীর্ঘদিনের পুরনো লক্কড়-ঝক্কড় গাড়ি কোনো নিয়ম ছাড়াই চলাচল করছে আর এসব গাড়ি চালানো হচ্ছে অপ্রাপ্তবয়স্ক ও অদক্ষ চালক দ্বারা। কোনো ধরনের কারিগরি প্রশিক্ষণ ছাড়া কেবল স্টিয়ারিং ধরতে পারলেই অনেকে গাড়ি নিয়ে রাস্তায় বের হয়। আর এতে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা ঘটেই চলছে। প্রাণ হারাচ্ছে সাধারণ মানুষসহ স্কুল-কলেজের অনেক শিক্ষার্থী। সম্প্রতি সচিবালয়ের সামনে এক কলেজছাত্রকে মর্মান্তিকভাবে প্রাণ হারাতে হয়েছে গাড়ির চাকায় পিষ্ট হয়ে। এভাবে শুধু মানুষই যে মারা যাচ্ছে তা নয়, তারা ট্রাফিক আইন অমান্য করে গাড়ি চালানোর কারণে যানজটেরও সৃষ্টি হয়। এ ছাড়া ঢাকার যত্রতত্র গাড়ি পার্ক করে রাখা হয়। ফুটপাত থাকে বিভিন্ন গাড়ি ও হকারদের দখলে। যত্রতত্র গাড়ি থামিয়ে যাত্রী ওঠানামা করানো, ধনিকশ্রেণীর পরিবারে একাধিক গাড়ি ব্যবহার, প্রতিদিন ঢাকা শহরে অসংখ্য নতুন গাড়ি নামানো ইত্যাদি কারণে পরিবহন অব্যবস্থাপনা ও যানজট সৃষ্টি হচ্ছে। এই চিত্র কবে পাল্টাবে?

নুরে আলম উজ্জ্বল : অ্যাডভোকেট
 

No comments

Powered by Blogger.