রাজস্থানে প্রবল বর্ষণে বন্যা ৩৩ জনের মৃত্যু

ভারতের রাজস্থান রাজ্যে প্রবল বর্ষণের কারণে বিভিন্ন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩৩ জনে দাঁড়িয়েছে। বহু জেলাতে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ত্রাণ ও উদ্ধার তৎপরতার জন্য সেনাবাহিনী নামানো হয়েছে। বন্যার পানিতে ডুবে, বজ্রপাতে, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ও বাড়ি ধসে প্রাণহানির ঘটনাগুলো ঘটেছে বলে এনডিটিভি জানিয়েছে।
রাজ্যের চুরু জেলায় দেয়াল ধসে চাপা পড়ে এক বয়স্ক দম্পতি মারা গেছে। সোয়াইমাধবপুরে দুজন, ভারতপুর জেলায় একজন এবং আজমীর শহরে একজন নিহত হয়েছে বলে কর্মকর্তারা জানান। সিকার, চুরু, ঝুনঝুনু, দোলপুর, ভারতপুর, কারোলি, দাউসার এবং রাজধানী জয়পুরে বন্যাকবলিত নিচু এলাকাগুলোয় ত্রাণ সহায়তা পেঁৗছে দিতে বেসামরিক প্রশাসন হিমশিম খাচ্ছে।
শহরগুলোর অনেক কলোনিতে পানি ঢুকে যাওয়ায় হাজার হাজার মানুষ ত্রাণশিবির কিংবা অন্যান্য নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছে। জয়পুর ও সিকার জেলায় সেনাবাহিনী ত্রাণ তৎপরতায় নিয়োজিত রয়েছে। প্রতিরক্ষা মুখপাত্র এসডি গোস্বামি এ কথা জানিয়েছেন।
রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেলত এই দুর্যোগে প্রত্যেক নিহতের পরিবারকে দেড় থেকে দুই লাখ রুপি সহায়তার ঘোষণা দিয়েছেন।
গত মঙ্গলবার থেকে টানা বৃষ্টিপাত ও বন্যার কারণে জয়পুরে ১০, সিকারে চার, বালিওয়ার ও চুরুতে ছয়; ভারতপুরম, দুসা, সোয়াইমাধবপুর, আলওয়ার ও দোলপুরে ১০, ঝুনঝুনি ও আজমীরে তিনজন মারা গেছে। তাদের মধ্যে ২৩ জনেরই পানিতে ডুবে মৃত্যু হয়েছে।

No comments

Powered by Blogger.