আন্দোলন অন্যদিকে নিতে চায় না বিএনপি: মওদুদ

নির্দলীয় সরকারের রূপরেখার কথা বলে আন্দোলন অন্যদিকে নিয়ে যেতে চায় না বিএনপি। ক্ষমতাসীন সরকার নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে সম্মত না হওয়া পর্যন্ত বিএনপি লাগাতার আন্দোলন চালিয়ে যাবে।
দলটির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল আলোচনা শেষে


সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন। তাঁর ভাষায়, ‘রূপরেখা দেওয়ার কোনো সুযোগ নেই। বিএনপি এমন কৌশল অবলম্বন করবে, যাতে আন্দোলন অব্যাহতভাবে চালানো যায়।’
এর আগে এক অনুষ্ঠানে বিএনপির এই নেতা বলেছিলেন, বিএনপি নির্দলীয় সরকারের একটি রূপরেখা তৈরি করছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মওদুদ আহমদ বলেন, তিনি বলেছিলেন যে এ বিষয়ে চিন্তাভাবনা চলছে, কোনো সিদ্ধান্ত হয়নি।
গতকালের গোলটেবিল আলোচনায় সরকারকে ‘অক্ষম’ ও ‘অপরিপক্ব’ আখ্যা দিয়ে মওদুদ আহমদ বলেন, ‘যে বিশ্বব্যাংকের বিরুদ্ধে সরকার যুদ্ধ ঘোষণা করেছিল, এখন সে বিশ্বব্যাংকের কাছেই আবার হাত পাতছে। বিশ্বব্যাংকের সহায়তার জন্য এখন শুধু পায়ে ধরা বাকি আছে। এটি সরকারের অপরিপক্বতার বড় প্রমাণ।’
সরকার ইচ্ছাকৃতভাবে একের পর এক সংকট সৃষ্টি করছে অভিযোগ করে মওদুদ আহমদ বলেন, মানুষকে বোকা ভাবা ঠিক নয়। সময়মতো পুঞ্জীভূত ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটবে। ব্যালট বাক্সে সেই প্রতিফলন হবে। নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচনে আওয়ামী লীগ বিপুল ভোটের ব্যবধানে পরাজিত হবে বলেও মন্তব্য করেন তিনি।
স্বাধীনতা ফোরাম নামের একটি সংগঠন ‘চলমান রাজনৈতিক সংকট নিরসনে সরকারের ভূমিকা এবং জনগণের প্রত্যাশা’ শীর্ষক এই গোলটেবিল আলোচনার আয়োজন করে।

No comments

Powered by Blogger.