বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীতে ভিয়েনায় শোক সমাবেশ

স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার আলটেলায় ১৫ আগস্ট সকাল ১১টায় প্রবাসী বাঙালীদের এক শোক সমাবেশ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর ‘প্রতিকৃতি’তে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।
অস্ট্রিয়া আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল জলিল। পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির। বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মারকগ্রন্থের সম্পাদক ও প্রকাশক, মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি আকতার হোসেন, সাইফুল ইসলাম জসিম, একেএম সওকত আলী, সাখাওয়াত সেলিম, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহ কামাল, এমরান হোসেন, সৈয়াল মনির, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক মনির সিকদার, ধর্ম বিষয়ক সম্পাদক মোহাম্মদ আলী প্রমুখ।
সমাবেশে এম. নজরুল ইসলাম জাতির জনকের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা ও গভীর শোক প্রকাশ করে বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিব পাকিস্তানী দাসত্বের শৃঙ্খল থেকে বাঙালী জাতিকে মুক্ত করে বিশ্ববাসীর সামনে প্রমাণ করেছেন, আন্দোলনের মাধ্যমে অধিকার প্রতিষ্ঠা সম্ভব। তিনি বলেন, আজ বাংলাদেশের অভ্যুদয়ের বিরোধিতাকারী, মানবতাবিরোধী, যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করতে অব্যাহত সর্বাত্মক ষড়যন্ত্র প্রতিহত করতে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর আদর্শ ও সংগ্রামের পতাকাতলে ‘৭১-এর মতো আবার জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে।
দিনের দ্বিতীয় পর্বে ভিয়েনার ‘বাইতুল মোকাররম মসজিদ’ এবং ‘বাইতুল মামুর মসজিদ’এ ইফতার মাহফিল, কোরানখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে ‘৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ নিহত সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

No comments

Powered by Blogger.