২৪ ঘণ্টা মৃত্যুর সঙ্গেলড়ে হার মানলেন মীরসরাইর জনকণ্ঠ সাংবাদিক রিয়াজ

দৈনিক জনকণ্ঠের মীরসরাই উপজেলার নিজস্ব সংবাদদাতা তরুণ সাংবাদিক ফখরুল ইসলাম রিয়াজ আর নেই। মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় আহত হওয়ার পর প্রায় ২৪ ঘণ্টা মৃত্যুর সঙ্গে লড়ে শেষ পর্যন্ত হার মানলেন। বুধবার বিকেল সাড়ে ৩টায় তিনি চট্টগ্রামের হলি ক্রিসেন্ট হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল মাত্র ২৪ বছর।


তিনি মা, এক ভাই ও দুই বোনসহ অনেক আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। বুধবার রাত ৮টায় মীরসরাই পাইলট হাইস্কুল মাঠে প্রথম জানাজা এবং রাত ১০টায় পশ্চিম মলিয়াইশর নিজ গ্রামে দ্বিতীয় জানাজা শেষে লাশ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। উভয় জানাজায় এলাকার সর্বস্তরের মানুষ অংশ নেন।
প্রতিশ্রুতিশীল তরুণ সাংবাদিক ফখরুল ইসলাম রিয়াজ গত মঙ্গলবার বিকেল ৩টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মীরসরাই উপজেলার সুফিয়া এলাকায় দুর্ঘটনায় পতিত হন। তিনি জোরারগঞ্জ থেকে মোটর সাইকেলযোগে মীরসরাই সদরের দিকে আসছিলেন। একটি বাস তাঁকে ধাক্কা দিলে তিনি ছিটকে পড়ে মারাত্মক আহত হন। তার মাথায় গুরুতর জখম হয়ে রক্তক্ষরণ হয়। এছাড়া ভেঙ্গে যায় বাঁ হাত ও শরীরের বিভিন্ন অংশ ক্ষতবিক্ষত হয়। প্রথমে তাঁকে মীরসরাই মাতৃকা হাসপাতালে এবং পরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ও সবশেষে চট্টগ্রাম হলি ক্রিসেন্ট হাসপাতালে নেয়া হয়। মঙ্গলবার সন্ধ্যা থেকেই লাইফ সাপোর্টে ছিলেন ফখরুল ইসলাম রিয়াজ। রাত ৮টায় কোমায় চলে গেলে তাঁকে কৃত্রিম উপায়ে বাঁচিয়ে রাখা হয়। কিন্তু অবস্থা অবনতির দিকে গেলে লাইফ সাপোর্টও খুব বেশি কাজ করছিল না। লাইফ সাপোর্ট বিকেল পৌনে ৩টায় সরিয়ে নেয়ার পর বিকেল ৩টা ৩৫ মিনিটে ক্লিনিকে বিপুলসংখ্যক সাংবাদিক ও শুভাকাক্সক্ষীদের কাঁদিয়ে পৃথিবীকে শেষ বিদায় জানান রিয়াজ। এ সময় রিয়াজকে বাঁচাতে সর্বোচ্চ চেষ্টার জন্য উপস্থিত ছিলেন দৈনিক জনকণ্ঠের চট্টগ্রাম অফিস প্রধান ও বিশেষ সংবাদদাতা মোয়াজ্জেমুল হক, চট্টগ্রাম প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক ও সহকর্মী মহসিন চৌধুরী, এছাড়া সহকর্মী হাসান নাসির, মাকসুদ আহমেদ, বাহারউদ্দিন, চ্যানেল আইয়ের ব্যুরো প্রধান চৌধুরী ফরিদ, বণিক বার্তার প্রতিনিধি ও চট্টগ্রাম প্রেসক্লাবের প্রকাশনা সম্পাদক মহসীন কাজী, দৈনিক পূর্বদেশের চীফ রিপোর্টার শহীদুল্লাহ শাহরিয়ার, একাত্তর টেলিভিশনের আলমগীর সবুজসহ বিপুলসংখ্যক আত্মীয়স্বজন এবং সাংবাদিক সহকর্মীরা। এরপর জেলা ম্যাজিস্ট্রেটের সম্মতি নিয়ে পোস্টমর্টেম ছাড়া রিয়াজের নিথর দেহ সহকর্মীরা গ্রামের বাড়ি মীরসরাইয়ে নিয়ে যান।
দুর্ঘটনার পরই ফখরুল ইসলাম রিয়াজের চিকিৎসার বিষয়ে সার্বক্ষণিক খোঁজখবর নেন দৈনিক জনকণ্ঠের সম্পাদক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ, উপদেষ্টা সম্পাদক তোয়াব খান।
সাংবাদিক ফখরুল ইসলাম রিয়াজ দৈনিক জনকণ্ঠ পত্রিকার মীরসরাই উপজেলার নিজস্ব সংবাদদাতা ছাড়াও মীরসরাই থেকে প্রকাশিত পাক্ষিক খবরিকা পত্রিকায় সহ-সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। তিনি পাক্ষিক খবরিকা ও অনলাইন পত্রিকা প্রেস বিডিটুয়েন্টিফোরডটকমের সহ-সম্পাদক, মাসিক মীরসরাই কণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও যুক্ত ছিলেন। এছাড়া তিনি মীরসরাই সাংবাদিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক, জাতীয় সাংবাদিক সংস্থা মীরসরাই শাখার সাধারণ সম্পাদক, মানবাধিকার কমিশন মীরসরাই শাখার সাংগঠনিক সম্পাদক, মীরসরাই কবিতা পরিষদের যুগ্ন সম্পাদকসহ অসংখ্য সংগঠনের দায়িত্ব পালন করেছেন। তিনি মিঠানালা ইউনিয়নের পূর্ব মলিয়াইশ গ্রামের মরহুম হাজী আবুল কাশেম মাস্টারের বড় ছেলে। সাংবাদিকতায় বিশেষ কৃতিত্বপূর্ণ পেশাগত দায়িত্ব পালনের জন্য তিনি গত বছর খবরিকা পদকে ভূষিত হন। তাঁর মৃত্যুর খবর মীরসরাইতে ছড়িয়ে পড়লে দীর্ঘদিনের সহকর্মী সাংবাদিক, রাজনীতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজসহ সাধারণ মানুষের মধ্যে শোকের ছায়া নেমে আসে। মীরসরাই উপজেলা চেয়ারম্যান গিয়াসউদ্দিন দুর্ঘটনার পর থেকে সার্বক্ষণিকভাবে রিয়াজের চিকিৎসাসহ যাবতীয় ব্যাপারে বিশেষ তদারকি করেন। শুধু তাই নয় পরবর্তীতে দাফন কাফনের কার্যক্রমেও এ রাজনীতিবিদের ভূমিকা ছিল অনন্য। প্রতিভাবান সাংবাদিক রিয়াজের মরদেহে জনকণ্ঠ পরিবারের পক্ষে সিনিয়র রিপোর্টার হাসান নাসির মীরসরাইয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।
শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, সাবেক মন্ত্রী ও মীরসরাইয়ের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, চট্টগ্রাম সিটি মেয়র এম মঞ্জুর আলম, সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, মীরসরাই উপজেলা চেয়ারম্যান গিয়াসউদ্দিন, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি আবু সুফিয়ান, সাধারণ সম্পাদক রাশেদ রউফ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি শহীদ উল আলম, সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার, দৈনিক জনকণ্ঠ চট্টগ্রাম অফিস, মীরসরাই উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌস হোসেন আরিফ, মহিলা ভাইস চেয়ারম্যান রেহানা আক্তার, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাস্টার রফিকুজ্জামান, উপজেলা বিএনপির সাবেক সভাপতি নুরুল আমিন, উপজেলা জামায়াতের আমির নুরুল করিম, মানবাধিকার কমিশন মীরসরাই শাখার সভাপতি ডা. জামশেদ আলম, মীরসরাই সাংবাদিক সমিতি, মীরসরাই রিপোর্টার্স ইউনিটি, মীরসরাই নিউজ ক্লাব, পাক্ষিক খবরিকা, মাসিক দুর্বার, মীরসরাই কবিতা পরিষদ, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মঞ্জুর কাদের চৌধুরী, মীরসরাই প্রেসক্লাব, পটিয়া প্রেসক্লাব সভাপতি নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক আবদুল হাকিম রানা, পটিয়া সাংবাদিক সমিতির সভাপতি এসএম একে জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক হারুনুর রশিদ সিদ্দিকী, জনকণ্ঠের কক্সবাজার প্রতিনিধি এইচএম এরশাদ, পটিয়া প্রতিনিধি বিকাশ চৌধুরী, বাঁশখালী প্রতিনিধি জোবাইর হোসেন চৌধুরী, ফটিকছড়ি প্রতিনিধি ইউনূস মিয়া, রাঙ্গুনিয়া প্রতিনিধি পান্থ নিবাস বড়ুয়া, মীরসরাই উপজেলা বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সাংবাদিক ফখরুল ইসলাম রিয়াজের অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

No comments

Powered by Blogger.