হেলমেট ব্যবহারে সচেতন করতে পুলিশের তৎপরতা

হেলমেট ব্যবহার করুন, না থাকলে কিনে নিন—এ রকমের আহ্বান জানিয়ে হেলমেটবিহীন মোটরসাইকেল আরোহীদের সচেতন করতে মাঠে নেমেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। গতকাল শনিবার ডিএমপির ট্রাফিক বিভাগ রাজধানীর শেরাটন ক্রসিংয়ে হেলমেটবিহীন ১৬ জনকে হেলমেট কিনে নিয়ে পরতে বাধ্য করেছে। কিনতে রাজি হননি এমন ৪০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।
পুলিশ সূত্র জানায়, গতকাল বেলা তিনটার দিকে একজন সহকারী কমিশনারের নেতৃত্বে ট্রাফিক পুলিশের দক্ষিণ বিভাগের একটি দল শেরাটন ক্রসিংয়ে অবস্থান নেয়। হেলমেট ব্যবহার না করে মোটরসাইকেল চালানোর অভিযোগে ট্রাফিক পুলিশ ৫৬ ব্যক্তিকে আটক করে। সেখানে মোটরসাইকেল আরোহীদের কাছে হেলমেট বিক্রিরও ব্যবস্থা রাখা হয়। বিকেল পাঁচটা পর্যন্ত এ অভিযান চলে।
শাহবাগ মোড়ে কর্তব্যরত ট্রাফিক সার্জেন্ট আফজাল হোসেন প্রথম আলোকে জানান, হেলমেট ব্যবহারে সবাইকে সচেতন করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি বলেন, হেলমেট ব্যবহার করে মোটরসাইকেল চালানোর সময় দুর্ঘটনা ঘটলে অন্তত প্রাণে বেঁচে যাওয়ার সম্ভাবনা থাকে।
ট্রাফিক পুলিশের দক্ষিণ বিভাগের উপকমিশনার আলমগীর কবির প্রথম আলোকে বলেন, অনিরাপদ চলাচল ঠেকাতে ঈদের আগে ডিএমপির কমিশনার ট্রাফিক পুলিশের সঙ্গে বৈঠক করেন। এতে হেলমেট ছাড়া মোটরসাইকেল আরোহীদের বিরুদ্ধে অভিযানের সিদ্ধান্ত নেওয়া হয়। ট্রাফিক পুলিশের দক্ষিণ বিভাগে অভিযান শুরু হলেও নগরের অন্য তিন বিভাগেও তা পর্যায়ক্রমে হবে। তিনি বলেন, রোববার দিনের যেকোনো সময় কাকরাইলের নাইটিঙ্গেল মোড় ও পল্টন এলাকায় হেলমেটবিহীন মোটরসাইকেল আরোহীদের বিরুদ্ধে অভিযান চালানো হবে।

No comments

Powered by Blogger.