গবেষণা প্রতিবেদন-হিন্দি ও ইংরেজির উৎপত্তি তুরস্কে!

হিন্দি, রুশ, ডাচ ও ইংরেজিসহ বেশ কয়েকটি ভাষার উৎপত্তিস্থল তুরস্ক। এসব ভাষার প্রাচীন ও আধুনিক সম্ভার থেকে অভিন্ন শব্দ অথবা একই মূল থেকে উদ্ভূত শব্দগুলো নিয়ে বড় ধরনের এক গবেষণায় এ দাবি করা হয়েছে। গবেষণা প্রতিবেদনটি গত মঙ্গলবার বিজ্ঞানবিষয়ক সাময়িকী 'সায়েন্স'-এ প্রকাশ করা হয়।


গবেষকরা জানিয়েছেন, একটি জটিল কম্পিউটার মডেল ব্যবহার করা হয়েছে এ গবেষণায়। এর মাধ্যমে আইসল্যান্ড থেকে ভারত পর্যন্ত ব্যবহার করা শত শত ভাষার মধ্যকার মিলগুলো নিয়ে কাজ করেছেন তাঁরা। ভাষার উৎপত্তি, এর ছড়িয়ে পড়া ও বিবর্তন_আদিম মানুষ সম্পর্কে অনেক প্রশ্নের উত্তর দেয়। ইন্দো-ইউরোপীয় অঞ্চলের প্রায় ৩০০ কোটি মানুষের ভাষাগুলোর ব্যাপারে প্রচলিত মত হলো, এগুলোর বিস্তার ঘটেছে প্রায় পাঁচ থেকে ছয় হাজার বছর আগে তাম্র যুগের যাযাবরদের মাধ্যমে। কাস্পিয়ান সাগরের উত্তরাঞ্চল (বর্তমান ইউক্রেন) থেকে পুব ও পশ্চিমে ছড়িয়ে পড়ে ওই যাযাবররা। তাদের বাহন ছিল ঘোড়া। তবে আরেকটি মত হলো, ঘোড়া নয়, কৃষির মাধ্যমেই ছড়িয়ে পড়েছে ভাষা। প্রায় আট থেকে ৯ হাজার বছর আগে মূলত তুরস্ক থেকে এসব ভাষা বিস্তার লাভ করে। কৃষিকাজের জন্য মানুষ কেবল এক জায়গা থেকে আরেক জায়গায় যেত না, সঙ্গে সঙ্গে তারা তাদের সংস্কৃতি ও ভাষাকেও ছড়িয়ে দিত।
এ গবেষণা কাজের প্রধান নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের কুয়েনটিন অ্যাটকিনসন বলেন, 'বৈশ্বিক ভাষাগত বৈচিত্র্যের ক্ষেত্রে কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। নতুন এ গবেষণায় সে ধারণাটিকেই পোক্ত করে।' তাদের এ ধারণার সঙ্গে একমত পোষণ করেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্ববিদ কলিন রেনফ্রিউ। তবে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ভাষাবিদ ভিক্টর মাইর বলেন, 'এ গবেষণা প্রতিবেদনের অনেক কিছুই যুক্তিনির্ভর নয়।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.