বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১১ এবং কিছু ভাবনা by সৈয়দ মোদাচ্ছের আলী

দুই বছর তিন মাস আগে সর্বযুগের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবল্পুব্দকন্যা দেশরত্ন শেখ হাসিনা দেশের শাসনভার গ্রহণ করেন। শাসনভার গ্রহণ করেই তিনি নির্বাচনী ইশতেহার অনুযায়ী সবাইকে কাজ করার নির্দেশ দেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক প্রথম দিন থেকে নির্বাচনী ইশতেহার অনুযায়ী
সার্বক্ষণিক কাজ করে চলেছেন। পরে বিশিষ্ট মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন (অব.) ডা. মজিবুর রহমান ফকির প্রতিমন্ত্রী হিসেবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের টিমে যোগদান করায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজের গতি স্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে সামগ্রিকভাবে স্বাস্থ্যব্যবস্থার যে উন্নতি হয়েছে, তাকে অনেক বিজ্ঞজন অভূতপূর্ব বলে মূল্যায়ন করেন। আমরা অত্যন্ত গভীরভাবে আজ বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১১ যখন উদযাপন করছি, তখন এবারকার বিশ্ব স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিষয়_ 'জীবাণুনাশকের অকার্যকারিতা ও এর বিশ্বব্যাপী বিস্তার' সম্পর্কে দু'একটি কথা সংক্ষেপে উল্লেখ করতে চাই। উল্লেখ্য, প্রায় সাত যুগ আগে যখন জীবাণুনাশক ওষুধ আবিষ্কার হয় তখন একে 'আলাদিনের চেরাগ'-এর সঙ্গে উল্লেখ করা হয়েছে। কেননা জীবাণুনাশক ওষুধ মৃত্যুহার কমিয়েছে এবং রোগে যাতে দীর্ঘদিন কষ্ট পেতে না হয়, সে জন্য সংক্রমণসহ বহু রোগের ক্ষেত্রে অনেক কার্যকারিতা প্রমাণিত হয়েছে। অনেক জটিল অস্ত্রোপচারে মানুষের শরীরে অনেক অঙ্গের প্রতিস্থাপন করতে সক্ষম হয়েছে। কিন্তু বর্তমানে এই জীবাণুনাশকই অনেক ক্ষেত্রে মানুষের জীবননাশের কারণ হয়ে দাঁড়িয়েছে। আমরা অনেক চিকিৎসকই বিনা প্রয়োজনে এবং ক্ষেত্রবিশেষ রোগী বা তাদের আত্মীয়স্বজনের আকাঙ্ক্ষা অনুযায়ী তাড়াতাড়ি রোগ ভালো হওয়ার জন্য জীবাণুনাশক ওষুধ প্রয়োগ করছি। এমনকি অনেক ক্ষেত্রে বহু মানুষই সামান্য অসুস্থবোধ করলে নিজেই ফার্মেসি থেকে ওষুধ সংগ্রহ করে ব্যবহার করা শুরু করেছেন, যা মানবদেহের জন্য অনেক সময় হুমকিস্বরূপ।
জীবাণুনাশক ওষুধ এভাবে যথেচ্ছ ব্যবহারের ফলে আমাদের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে অর্থনৈতিক জীবনে বিপর্যয় নেমে এসেছে। নামিদামি ওষুধ কোম্পানিকে সাহায্য করলেও সমগ্র জাতিকে ক্ষতি করছি। আমাদের এক্ষুণি সচেতন হয়ে দেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশিত পথ ধরে কমিউনিটি ক্লিনিককে সঠিকভাবে কার্যক্ষম করে শুধু প্রয়োজনীয় ওষুধ ব্যবহারকে সুনিশ্চিতের মাধ্যমে জীবাণুনাশককে অকার্যকারিতা ও এর বিশ্বব্যাপী কার্যক্রমে অংশগ্রহণ করা দল-মত নির্বিশেষে সবার দায়িত্ব। দেশরত্ন শেখ হাসিনার এ কার্যক্রমে ইনশাআল্লাহ আমরা সফল হবোই।


ডা. সৈয়দ মোদাচ্ছের আলী : প্রধানমন্ত্রীর স্বাস্থ্য, পরিবার কল্যাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপদেষ্টা

No comments

Powered by Blogger.