আপিল করবেন না ব্রেইভিক

নরওয়ের গণহত্যাকারী অ্যান্দারস বেরিং ব্রেইভিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করবেন না। ব্রেইভিকের আইনজীবী গেইর লিপেস্তাদ এ তথ্য নিশ্চিত করেছেন। সন্ত্রাসী তৎপরতার দায়ে গত শুক্রবার নরওয়ের একটি আদালত ব্রেইভিককে সুস্থ ঘোষণা করে সর্বোচ্চ ২১ বছরের কারাদণ্ড দিয়েছেন।


ব্রেইভিক মনে করছেন, আপিল করার মাধ্যমে আদালতকে বৈধতা দেওয়া হবে। রায়ের পর প্রতিক্রিয়া হিসেবে আরো মানুষ হত্যা করতে না পারার কারণে দুঃখও প্রকাশ করেছেন তিনি।
গত বছরের ২২ জুলাই বোমা ও বন্দুক হামলা চালিয়ে ৭৭ জনকে হত্যা করেন ব্রেইভিক। তিনি হামলার দায় স্বীকার করেন। নরওয়েতে ইসলামের আধিপত্য রোধ করতে এ হামলার প্রয়োজন ছিল বলে দাবি করেন তিনি। অতি উগ্রবাদী মন্তব্য ও কার্যকলাপের জন্যই ব্রেইভিকের মানসিক সুস্থতা নিয়ে সন্দেহ তৈরি হয়।
রায়ের পর ব্রেইভিক বলেন, 'আমি এই আদালত মানি না। কারণ আদালতও পার্লামেন্টের মতো বহুত্ববাদী সংস্কৃতির সমর্থক। আপিল করলে এই আদালতকে স্বীকৃতি দেওয়া হয়।' তিনি আরো বলেন, 'আরো বেশি লোক হত্যা করতে না পারার কারণে নরওয়ে ও ইউরোপের লড়াকু জাতীয়তাবাদীদের কাছে আমি ক্ষমা চাচ্ছি।' এ সময় বিচারকরা মাইক বন্ধ করে তাঁকে থামিয়ে দেন। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.