শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য

নবনিযুক্ত উপাচার্য হিসেবে প্রফেসর মোঃ শাদাত উল্লা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে দায়িত্ব নিয়েছেন। রবিবার বিশ্ববিদ্যালয়ে কনফারেন্স কক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে নবনিযুক্ত উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার হিসেবে যোগদান করেন। এই সময় বিভন্ন সংগঠন ফুলেল শুভেচ্ছা জানিয়ে তাঁদের বরণ করে নেয়।


গত ২৬ জুলাই রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মোঃ জিল্লুর রহমান তাঁদের এ নিয়োগ দেন। এবারই প্রথম বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় আইন-২০০১-এর ১০ (১) ধারা মোতাবেক রাষ্ট্রপতি এ নিয়োগ দেন। দায়িত্ব গ্রহণের প্রথম দিনে নবনিযুক্ত উপাচার্য প্রফেসর মোঃ শাদাত উল্লা বলেন, আমার তিনটি স্বপ্ন, একটি হচ্ছে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান উন্নয়ন করা, ২০১৩ সালে জানুয়ারি-ফেব্রুয়ারির দিকে বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন করা, আরও নতুন অনুষদ খোলা। পরিশেষে শেকৃবিকে সেন্টার অব এক্সিলেন্স হিসেবে গড়ে তুলতে চাই। এজন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন। এ সময় উপস্থিত ছিলেন নবনিযুক্ত উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূইয়া, ট্রেজারার প্রফেসর ড. মোঃ হযরত আলী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. অলক কুমার পাল, সহ-সভাপতি প্রফেসর ড. মিজানুর রহমান, সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক মোফাজ্জল হোসেনসহ বিভন্ন সংগঠনের নেতারা। কাল সোমবার নবনিযুক্ত উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার ধানম-িতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান করবেন।
উল্লেখ্য, ২০০১ সালের ৬ জানুয়ারি বাংলাদেশ কৃষি ইনস্টিটিউটের (বিএআই) হীরকজয়ন্তী অনুষ্ঠানে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএআইকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করার ঘোষণা দেন। তারই ধারাবাহিকতায় ৯ জুলাই ২০০১ সালে সংসদে আইন পাস হয় এবং একই দিনে তিনি নিজ হাতে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করে প্রফেসর মোঃ শাদাত উলাকে প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করেন। কিন্তু নিয়োগের মাত্র ১ মাসের মাথায় চারদলীয় জোট সরকার ক্ষমতায় আসার পর তাঁকে সরিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে সাদা দলের শিক্ষক প্রফেসর ড. এ.এম ফারুককে নিয়োগ দেয়া হয়। তৎকালীন বাংলাদেশ কৃষি ইনস্টিটিউটকে (বিএআই) বিশ্ববিদ্যালয়ে রূপান্তরে প্রফেসর মোঃ শাদাত উল্লার নেতৃত্ব ছিল প্রশংসনীয়। তিনি তখন বিএআইয়ের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।
মোঃ বশিরুল ইসলাম

No comments

Powered by Blogger.