ইরান-আইএইএ আলোচনা ব্যর্থ-পরমাণু ইস্যু নিয়ে দুই পক্ষের শিগগিরই আবারও আলোচনায় বসার পরিকল্পনা নেই

পরমাণু কর্মসূচি নিয়ে ইরানের সঙ্গে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) আলোচনা কোনো সমঝোতা ছাড়াই শেষ হয়েছে। আইএইএর প্রধান পর্যবেক্ষক হেরমান নেকার্টস এ তথ্য জানান। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় গত শুক্রবার ইরানের সঙ্গে আইএইএর প্রতিনিধিদের প্রায় সাত ঘণ্টার আলোচনা কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়।


আপাতত ইরানের সঙ্গে আলোচনার আর কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন নেকার্টস।
পরমাণু কর্মসূচি প্রসঙ্গে আইএইএর সঙ্গে ইরানের বেশ কয়েকবার আলোচনা হয়েছে এ বছর। পাশাপাশি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য ও জার্মানির সঙ্গেও দফায় দফায় কথা বলেছে দেশটি। তবে গত এপ্রিলের পর থেকে দেশগুলোর সঙ্গে ইরানের তিনটি বড় ধরনের আলোচনাই ব্যর্থ হয়েছে। ইরান পরমাণু অস্ত্র তৈরি করছে বলে দীর্ঘদিন থেকেই অভিযোগ করে আসছে পশ্চিমা দেশগুলো। যদিও কখনোই বিষয়টি স্বীকার করেনি তেহরান। আইএইএর সর্বশেষ প্রতিবেদনে দাবি করা হয়, আন্তর্জাতিক চাপের পরও ইরান পরমাণু কর্মসূচি অব্যাহত রেখেছে। এই কর্মসূচি বন্ধে ইরানের পরমাণু স্থাপনাগুলোতে ইসরায়েলের সামরিক অভিযানের আশঙ্কা বাড়ছে। এমনই এক পরিস্থিতিতে জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক সংস্থা আইএইএ ইরানের সঙ্গে আলোচনায় বসে।
নেকার্টস বলেন, 'আজ (শুক্রবার) বেশ গভীর আলোচনা হয়েছে। তার পরও গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে ইরান ও আইএইএর মধ্যে মতপার্থক্য রয়ে গেছে। এই মুহূর্তে ইরানের সঙ্গে আলোচনার আর কোনো পরিকল্পনা নেই আমাদের।' তবে আইএইএতে ইরানের প্রতিনিধি আলী আসগর সোলতানিয়েহ শুক্রবারের আলোচনাকে ইতিবাচক হিসেবে উল্লেখ করেছেন। তিনি জানিয়েছেন, কয়েকটি বিষয়ে অগ্রগতি হয়েছে এবং আরো আলোচনা হবে। তবে মতপার্থক্যের বিষয়টিও স্বীকার করেছেন সোলতানিয়েহ।
ইরান বহু আগেই পরমাণু অস্ত্রবিস্তার রোধসংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি অনুমোদন করেছে। আইএইএ'র প্রতিনিধিরা বেশ কয়েকবার ইরানের পরমাণু স্থাপনাগুলো পরিদর্শনও করেছেন। কিন্তু এর পরও ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন তাঁরা। পরমাণু কর্মসূচিতে যুক্ত বিজ্ঞানীদের পরিচয় এবং এই কর্মসূচিসংক্রান্ত সুনির্দিষ্ট কয়েকটি তথ্য চেয়েছেন আইএইএর কর্মকর্তারা। তেহরানের নিকটবর্তী পারচিন সামরিক ঘাঁটিসহ বেশ কয়েকটি পরমাণু স্থাপনা আবারও পরিদর্শনের অনুমতি চেয়েছেন তাঁরা। আইএইএর গত নভেম্বরের প্রতিবেদনে এসব বিষয়ে তেহরানের কাছ থেকে তথ্য ও অনুমতি চাওয়া হয়। তবে তেহরান এসব দাবি নাকচ করে দিয়েছে। গত শুক্রবার সোলতানিয়েহ বলেন, 'ইরান পরমাণু অস্ত্র তৈরি করছে, এ-সংক্রান্ত যেকোনো তথ্যই শতভাগ মিথ্যা ও বানোয়াট। পরমাণু কর্মসূচির বিষয়টি বিশ্বের সামনে তুলে ধরার উদ্দেশ্যেই আমরা আলোচনায় যোগ দিয়েছি।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.