র ংবে র ং- ওয়াইড বলে বোল্ড!

ক্যানসারের সঙ্গে লড়াইয়ে দাপটে জিতেছেন। যুবরাজ সিংয়ের লড়াই এখন নিজের সঙ্গে। মাঠে ফেরার স্বপ্নে বিভোর যুবরাজ নিজের সঙ্গে লড়াইয়ের প্রথম ধাপও জিতেছেন। জায়গা পেয়েছেন ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে। ক্যারিয়ারে নতুন মোড় নেওয়ার এই সময়ে তাঁর ক্যারিয়ারের শুরুর দিকের আজব এক ঘটনা স্মৃতির আয়নায় দেখে নিলে কেমন হয়? জানেন কি, যুবরাজ একবার বোল্ড হয়েছিলেন ওয়াইড বলে!
বিচিত্র সব ঘটনার শেষ নেই ক্রিকেটে, উপহার দেয় কতই না বিস্ময়। তবু অনেকে বলতে পারেন, ওয়াইড বলে বোল্ড হওয়াটা একটু বাড়াবাড়ি হয়ে গেল না? বিশ্বাস না হলে ড্যারিল হারপারকে জিজ্ঞেস করুন। ওয়াইড বলে বোল্ড কাণ্ডের জন্ম তো এই অস্ট্রেলিয়ান আম্পায়ারের হাত ধরেই। ঘটনা ২০০০ সালে শারজা চ্যাম্পিয়নস ট্রফিতে ভারত-জিম্বাবুয়ে ম্যাচের। সীমিত ওভারের ক্রিকেটে লেগ স্ট্যাম্পের ওয়াইড নিয়ে আম্পায়ারদের কড়াকড়ি একটু বেশিই, স্ট্যাম্পে বাতাস লাগিয়ে গেলেও ওয়াইড দেওয়া হয় প্রায়ই। যুবরাজকে করা পেসার ট্রাভিস ফ্রেন্ডের এক ডেলিভারি তেমনি বাতাস লাগিয়ে জমা পড়ল অ্যান্ডি ফ্লাওয়ারের গ্লাভসে। হারপার ওয়াইড সংকেত দিতেও দেরি করলেন না। কিন্তু উইকেটকিপার ফ্লাওয়ার খেয়াল করলেন, বেল তো পড়ে আছে মাটিতে!
ফ্রেন্ডের ডেলিভারির বাতাস একটু জোরেই লেগেছিল, হয়তো লেগস্ট্যাম্পে আলতো চুমু খেয়েও এসেছিল বল। একটা বেল পড়েছে তাতেই, বোল্ড হওয়ার জন্য তো সেটাই যথেষ্ট! প্রসারিত দুই হাত নামিয়ে এক হাত তুলে হারপার উঁচিয়ে ধরলেন তর্জনী। একটা বাড়তি ডেলিভারি পাওয়ার বদলে বোল্ড হয়ে চোখে-মুখে অবিশ্বাস নিয়ে ফিরলেন যুবরাজ!

No comments

Powered by Blogger.