পড়ার বিষয়ে নতুনত্ব

ফুড এ্যান্ড টি টেকনোলোজি শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে খোলা হয়েছে ব্যতিক্রমধর্মী এই বিষয়টি। আধুনিক চা-বাগানের জন্য দক্ষ জনশক্তি তৈরি করাই এ বিভাগের লক্ষ্য। ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দিয়ে আপনিও ভর্তি হতে পারেন নতুন এই বিষয়টিতে।


আবেদনের যোগ্যতা কেবল বিজ্ঞান বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা এ বিষয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারীকে উচ্চমাধ্যমিক/ সমমান এবং মাধ্যমিক/ সমমান পরীক্ষার উভয়টিতেই ন্যূনতম জিপিএ-৩সহ মোট জিপিএ-৬.৫০ (চতুর্থ বিষয়সহ) পেতে হবে। ফুড এ্যান্ড টেকনোলজি বিষয়ে আবেদকারীদের অবশ্যই জীববিজ্ঞান, রসায়ন ও গণিতে ন্যূনতম জিপিএ-৩.০০ থাকতে হবে।
আসনসংখ্যা : ৩০।
পেট্রোলিয়াম এ্যান্ড জিওরিসোর্স ইঞ্জিনিয়ারিং
দেশের খনিজসম্পদ (তেল, গ্যাস, কয়লা) আহরণ শিল্পে বিদেশীদের ওপর নির্ভরশীলতা কমিয়ে দেশে দক্ষ জনশক্তি গড়ে তোলাই এ বিভাগের প্রধান উদ্দেশ্য। এ বিষয়ে ভর্তি হতে চাইলে আপনাকে ঘ ইউনিটে ভর্তি পরক্ষীয় অংশগ্রহণ করতে হবে।
আবেদনের যোগ্যতা : বিজ্ঞান বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা এ বিষয়ে পড়ার জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারীকে উচ্চমাধ্যমিক/সমমান এবং মাধ্যমিক/সমমান পরীক্ষার উভয়টিতে ন্যূনতম জিপিএ-৩সহ মোট জিপিএ-৬.৫০ (চতুর্থ বিষয়সহ) পেতে হবে। পেট্রোলিয়াম এ্যান্ড জিওরিসোর্স ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়তে আগ্রহী আবেদনকারীকে উচ্চ মাধ্যমিক পর্যায়ে অবশ্যই পদার্থ, রসায়ন ও গণিতে জিপিএ-৩.০০ থাকতে হবে।
আসনসংখ্যা : ৩০।
ক্রিমিনোলজি এ্যান্ড
পুলিশ সায়েন্স
প্রতিনিয়ত বাড়ছে জনসংখ্যা, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অপরাধ। পরিবর্তিত পরিস্থিতিতে বদলে যাচ্ছে অপরাধের ধরন ও প্রকৃতি। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ক্রিমিনোলজি এ্যান্ড পুলিশ সায়েন্স নামে একটি নতুন বিভাগ খোলা হয়েছে। বর্তমান সামাজিক প্রেক্ষাপটে এ বিষয়টির রয়েছে ব্যাপক চাহিদা। লাইফ সায়েন্স অনুষদে ভর্তি পরীক্ষা দিয়ে চাইলে আপনিও পড়তে পারেন নতুন এ বিষয়ে।
আবেদনের যোগ্যতা : কেবল বিজ্ঞান বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা এ বিষয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারীকে উচ্চমাধ্যমিক/ সমমান এবং মাধ্যমিক/সমমান পরীক্ষার উভয়টিতেই সর্বমোট জিপিএ-৬.৫০ (চতুর্থ বিষয় ছাড়া) পেতে হবে।
কোর্সের মেয়াদ : চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রীর ব্যবস্থা রয়েছে।
ভর্তি পরীক্ষা পদ্ধতি : ভর্তি পরীক্ষা লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।
ভর্তি পরীক্ষার মানবণ্টন : ইংরেজী-১৫, পদার্থবিজ্ঞান-২৫, গণিত-২০, রসায়ন-৩০ এবং জীববিজ্ঞান-৩০। সর্বমোট ১২০। আসনসংখ্যা : ৫০।

নগর ও অঞ্চল পরিকল্পনা
ক্রমবর্ধমান জনসংখ্যার চাপ এবং নগর ও অঞ্চল পরিকল্পনার অভাবে বসবাসের অযোগ্য হয়ে উঠছে নগরী। বর্তমান সময়ে নগর ও অঞ্চল পরিকল্পনার ব্যাপারে মানুষের আগ্রহের কমতি নেই। নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ে দক্ষ জনশক্তি গড়ে তোলার উদ্দেশ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এই বিষয় চালু করা হয়েছে। এ বিভাগে ভর্তি হতে হলে আপনাকে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে।
আবেদনের যোগ্যতা : উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখার জন্য ছাত্রছাত্রীদের মোট জিপিএ-৮.৫০ এবং গণিত/ইংরেজীতে ৩.৫০ জিপিএ-৩.৫০ পেতে হবে।
ভর্তি পরীক্ষার পদ্ধতি : নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ে ভর্তি হতে হলে আপনাকে অবশ্যই খ ইউনিটের আওতাধীন সামাজিক বিজ্ঞান বিভাগ অনুষদের ভর্তি পরীক্ষা দিতে হবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে শিফট পদ্ধতিতে।
আহমেদ রিয়াদ

No comments

Powered by Blogger.