মিয়ানমারে গেছেন বাণিজ্যমন্ত্রী-বিদ্যুৎ আমদানি চুক্তির সম্ভাবনা by আবুল কাশেম

মিয়ানমারের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর জন্য বেশ কিছু চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। এ জন্য দুই দেশের মধ্যে যোগাযোগ অবকাঠামো নির্মাণ, আর্থিক লেনদেনের জন্য ব্যাংকিং চ্যানেলে সম্পর্ক স্থাপনসহ দেশটি থেকে বিদ্যুৎ ও গ্যাস আমদানির চিন্তা করছে সরকার। এ জন্য শিগগিরই মিয়ানমার সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর আগে চুক্তির সম্ভাব্য দিকগুলো খতিয়ে দেখে চূড়ান্ত করতে গতকাল বুধবার বাণিজ্যমন্ত্রী ফারুক খান মিয়ানমারের রাজধানী ইয়াংগুন গেছেন।


বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, মন্ত্রীর সফরকালে মিয়ানমারের সঙ্গে কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। এর মধ্যে থাকবে_মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যের অন্যতম প্রধান বাধা সড়ক, নৌ ও আকাশপথে যোগাযোগব্যবস্থার প্রতিকূলতা। এ প্রতিকূলতা দূর করতে সড়কপথে বাংলাদেশের রামু-মিয়ানমারের মংদু হয়ে চীন পর্যন্ত সড়ক যোগাযোগের বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনা হওয়ার কথা রয়েছে। এ ছাড়া অল্প সময়ে যোগাযোগের জন্য আকাশপথে চট্টগ্রাম-ইয়াংগুন-ব্যাংকক-চট্টগ্রাম রুট চালু নিয়েও আলোচনা হতে পারে। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা আরো জানান, সফরকালে মিয়ানমার থেকে গ্যাস ও বিদ্যুৎ আমদানির বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। নিজস্ব চাহিদার চেয়ে অনেক বেশি পরিমাণ জলবিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে মিয়ানমারের। তাদের উৎপাদন খরচও কম। মিয়ানমারে রয়েছে বিশাল গ্যাসের মজুদও। তাই দেশটি উদ্বৃত্ত বিদ্যুৎ ও গ্যাস রপ্তানির পরিকল্পনা করছে। মিয়ানমার থেকে গ্যাস ও বিদ্যুৎ আমদানি করতে খুবই অল্প পরিমাণ সঞ্চালন লাইন টানতে হবে এবং খরচ কম হবে বিধায় বাংলাদেশ মিয়ানমার থেকে গ্যাস ও বিদ্যুৎ আনতে আগ্রহী। দুই দেশের মন্ত্রীপর্যায়ের বৈঠকে এ বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, মিয়ানমারে প্রচুর চাল, ডাল ও চিনি উৎপাদিত হয়। বাংলাদেশের চাহিদার পরিপ্রেক্ষিতে অল্প সময় ও কম খরচে মিয়ানমার থেকে এসব পণ্য আমদানি সম্ভব। এ ব্যাপারে বাংলাদেশের ব্যবসায়ীরা আগ্রহী। তাই বাণিজ্যমন্ত্রীর সফরকালে দেশটি থেকে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য আমদানির পাশাপাশি মৎস্য ও প্রাণিসম্পদ সংশ্লিষ্ট পণ্য আমদানির বিষয়েও আলোচনা করবেন।
মিয়ানমারের বাণিজ্যমন্ত্রী ইউ উইন মিন্টর আমন্ত্রণে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান মিয়ানমার গেছেন। মন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন সংসদ সদস্য নুরুল ইসলাম বিএসসি, আবদুর রহমান বদি এবং এফবিসিসিআই, বাংলাদেশ-মিয়ানমার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও ব্যবসায়ীদের প্রতিনিধিরা।

No comments

Powered by Blogger.