ব্যাক ইন অ্যাকশন by ইমাম বাবু

র্দায় ফিরছেন বলিউডের হারিয়ে যাওয়া সুন্দরীরা। লিখেছেন ইমাম বাবুবয়সকে পেছনে ফেলে মেধা ও অভিনয়দক্ষতাকে পুঁজি করেই আবার কিছু করে দেখাতে চান 'পুরনো' নায়িকারা। আর বলিউডের রুপালি জগতে এমনই কয়েকজন নায়িকার শোনা যাচ্ছে আগমনীবার্তা!পুনরায় অভিনয়ে ফিরে আসার তালিকায় এই মুহূর্তের উজ্জ্বলতম নাম মাধুরী দীক্ষিত। হিন্দি ছবির দুনিয়ায় একসময়ের দর্শকপ্রিয় এই নায়িকা বিয়ে করে যুক্তরাষ্ট্রে পাড়ি


জমিয়েছিলেন ১৯৯৯ সালে। এর পর সেই অর্থে বড় পর্দায় আর দেখা যায়নি তাঁকে। মাঝে ২০০৭ সালে 'আজা নাচলে' সিনেমায় তিনি দেখা দেন বটে। তবে হিট হয়নি সে ছবি। তার পরও ৪৪ বছরের মাধুরী নিজের সফল পুনরাগমনের ব্যাপারে শতভাগ আত্মবিশ্বাসী। জবরদস্ত আত্মবিশ্বাসে টগবগ করছেন শ্রীদেবীও। রাভিনা ট্যান্ডন ও কারিশমা কাপুরও তাঁদের দর্শকপ্রিয়তা পুনরুদ্ধারে পুরোদস্তুর তৈরি।
গত শতকের আশি ও নব্বইয়ের দশকে এই চার নায়িকা হিন্দি রুপালি পর্দায় রীতিমতো দাপিয়ে বেড়িয়েছেন। তাঁরা বিশ্বাস করেন, এখন সময় তাঁদের। আরো বেশি পরিণত অভিনয়ের মাধ্যমে নিজেদের 'কারিশমা' আবারও দর্শকদের সামনে তুলে ধরতে সক্ষম হবেন তাঁরা। মানুষের প্রচলিত ধারণার পরিবর্তনের দায়িত্বও যে তাঁদের কাঁধে! দর্শকদের প্রত্যাশা পূরণের পাশাপাশি ইন্ডাস্ট্রির অর্থনীতির চাকাও সচল রাখায় ভূমিকা রাখতে চান এই চার কন্যা!
মাধুরী দীক্ষিত : তাঁর সোজাসাপটা কথা, 'আমাদের সমাজব্যবস্থায় পরিবর্তন ঘটছে। সুতরাং মানুষের মনোভাবও বদলাচ্ছে।' তাই ১০ বছর আগের সময় আর এখন এক করে ফেলা যাবে না বলে মাধুরীর মত। বলিউডি সিনেমায় নাটকীয় পরিবর্তন হয়েছে। মাধুরী বলেন, 'আমি মনে করি, আমার মতো নায়িকাদের সিনেমায় অনেক কিছু করার আছে। এখন দর্শকদের রুচিও যথেষ্ট পরিণত।'
ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের কলোরাডোর নিবাস ছেড়ে মুম্বাই ফিরেছেন মাধুরী। অল্পবিস্তর দেখা দিতে শুরু করেছেন ছোট পর্দায়। টেলিভিশনের একটি রিয়ালিটি শোর বিচারক হওয়ার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। মাধুরী বলছেন, তাঁর পরিবার এখানে পাকাপাকিভাবে স্থায়ী হওয়ার পর সিনেমায় অভিনয়ের প্রস্তাব ভেবে দেখবেন।
শ্রীদেবী : শেষ দেখা গিয়েছিল তাঁকে 'জুদাই' ছবিতে ১৯৯৭ সালে। এরপর আর পর্দায় দেখা যায়নি সুনয়না এই নায়িকাকে। ৪৮ বছরের শ্রীদেবী ইতিমধ্যে দুই সন্তানের মা হয়েছেন। প্রযোজক স্বামী বনি কাপুর ও সন্তানদের নিয়ে অন্দরমহলবাসীই ছিলেন এত দিন। দীর্ঘ সময়ের বিরতির পর আবার তাঁর আবির্ভাবের বার্তা শোনা যাচ্ছে। দর্শকদের চাহিদার কথা মাথায় রেখে ওজন ঝরিয়েছেন শ্রীদেবী। শুরু করেছেন 'ইংলিশ ভিংলিশ' ছবির শুটিং।
রাভিনা ট্যান্ডন : মাত্র ছত্রিশের ঘরে এখন রাভিনা। অথচ সংসারের 'জাঁতাকলে' একেবারে হাপিশ হয়ে গিয়েছিলেন সিনেমা থেকে। স্বামী-সন্তান নিয়ে ঘরকন্নায় ব্যস্ত ছিলেন দিনের ২৪ ঘণ্টাই। তবে 'চিজ বাড়ি হ্যায় মাস্ত মাস্ত' এই নায়িকা আবার ফিরে এসেছেন তাঁর আগের ইমেজ পুনরুদ্ধারে। 'বুড্ডা হোগা তেরা বাপ' ছবিতে হয়েছে রাভিনার সফল পুনরাগমন।
কারিশমা কাপুর : তিনিও ফিরে আসার অপেক্ষায়। বর্তমানে দুই সন্তান-স্বামী নিয়ে ঘরদোর সামলাচ্ছেন দুই হাতে। তবে আগের মতো 'সামলাতে' চান দর্শকদেরও! ৩৭ বছরের 'ক্যাটস আই' নায়িকাকে শিগগিরই দেখা যাবে 'ডেঞ্জারাস ইসক' সিনেমায়। থ্রি-ডি প্রযুক্তি ব্যবহার করে নির্মিতব্য সিনেমাটি ভৌতিক কাহিনীনির্ভর।

No comments

Powered by Blogger.