জার্মানি বনাম ইংল্যান্ড

যুদ্ধ শুরু হয়ে গেছে জার্মানি-ইংল্যান্ডের। শত্রুতা তাদের অনেক পুরোনোই। ভাবছেন, খেলার পাতায় রাজনৈতিক ইতিহাস কেন? আজ যে চ্যাম্পিয়নস লিগে মুখোমুখি হচ্ছে জার্মানি-ইংল্যান্ড!
দেশ নয়; চ্যাম্পিয়নস লিগ ক্লাব ফুটবলের দ্বৈরথ। তার পরও আজ লড়াইটা বিভাজিত হচ্ছে দুই দেশের মানচিত্রে। জার্মানির দুই ক্লাব আজ মুখোমুখি ইংল্যান্ডের দুই ক্লাবের। নিজেদের মাঠে আর্সেনাল খেলবে বরুশিয়া ডর্টমুন্ডের সঙ্গে। বায়ার লেভারকুসেন আতিথ্য দেবে চেলসিকে।
আতিথ্য? কথাটা শোনায় ভালো। কিন্তু বাস্তবে হবে তীব্র লড়াই। পরশু পর্যন্ত দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে মাত্র তিনটি দল—বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও এসি মিলান। ‘ই’ গ্রুপ থেকে চেলসি আর ‘এফ’ গ্রুপ থেকে আর্সেনালের পরবর্তী রাউন্ডে উত্তরণ নির্ভর করছে আজকের ম্যাচের ওপর।
লন্ডনের এই দুই ক্লাবের সামনে একই সমীকরণ। জিতলে নিশ্চিত হয়ে যাবে পরের রাউন্ড। আর ড্র হলে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচগুলোর দিকে। চেলসি যদি ড্র করে, সে ক্ষেত্রে তাদের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হতে দুর্বল গেঙ্কের কাছে হারতে হবে ভ্যালেন্সিয়াকে। আর্সেনালের সমীকরণটা তুলনামূলক সহজ। ‘এফ’ গ্রুপের দুটি ম্যাচই ড্র হলে চলে যাবে তারা। এর পরও অবশ্য গ্রুপে সব দলেরই আরেকটি করে খেলা থাকবে।
আর্সেনাল-চেলসি দুই দলই অবশ্য চাইবে শেষ ম্যাচের জন্য ঝুলে না থাকতে। চেলসির চাওয়াটা আরও বেশি। লিগে গত চার ম্যাচের তিনটিতেই হার! সর্বশেষ পরাজয় লিভারপুলের বিপক্ষে। প্রথম মৌসুমেই বাস্তবতার খানাখন্দে পড়া রাস্তাটা চিনে নিয়েছেন আন্দ্রে ভিলাস-বোয়াস। আর্সেনালের ছবিটা অবশ্য অন্য রকম। নিজেদের সর্বশেষ ১২ ম্যাচের ১০টিতেই জয়।
লেভারকুসেনের এক মিডফিল্ডারের কাছে চেলসির বিপক্ষে ম্যাচটা একটু অন্য রকম। মাইকেল বালাক যে মুখোমুখি হচ্ছেন পুরোনো ক্লাবের। পেশাদার পৃথিবীতে হয়তো এসবের মূল্য নেই, তবে বাড়তি একটু আবেগ কি আর ছুঁয়ে যায় না!
এমনিতে আজ রাতের সবচেয়ে বড় লড়াইটা মিলানে। চ্যাম্পিয়ন বার্সাকে আতিথ্য দেবে এসি মিলান। কিন্তু এই দুই দল আগেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলায় অনেকটা নিয়ম রক্ষার লড়াই হয়ে দাঁড়িয়েছে ম্যাচটি। তবে তার পরও একটা ‘ক্ল্যাসিক’ আশা করাই যায়। শুধু সম্মানের নয়, আছে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারও।
সব সাবেক চ্যাম্পিয়নেরই পরের রাউন্ড প্রায় নিশ্চিত, একমাত্র ব্যতিক্রম ২০০৪-এর চ্যাম্পিয়ন পোর্তো! প্রথম চার ম্যাচ থেকে মাত্র ৪ পয়েন্ট পাওয়া পর্তুগিজ দলটি আজ তাদের জন্য মহাগুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হচ্ছে শাখতারের। ‘জি’ গ্রুপের হিসাব-নিকাশ ওলটপালট করে দিয়েছে আসলে অ্যাপোয়েল নিকোশিয়া। আজ জেনিতের সঙ্গে ড্র করলেও সাইপ্রাসের প্রথম দল হিসেবে চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডে ওঠার ইতিহাস গড়বে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা অ্যাপোয়েল।

No comments

Powered by Blogger.