মিসরে সামরিক শাসকের প্রস্তাব প্রত্যাখ্যান

মিসরে বিক্ষোভকারীরা সামরিক শাসকের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। কায়রোর অশান্ত তাহরির স্কয়ারে রাতদিন চলছে বিক্ষোভ ও সংঘর্ষ। গতকাল সংঘর্ষে তিনজন বিক্ষোভকারী নিহত হয়েছেন। নিহতের মধ্যে ১০ বছরের এক বালকও রয়েছে। বেসামরিক প্রেসিডেন্টের হাতে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি সত্ত্বেও গতকালও হাজার হাজার বিক্ষোভকারী কায়রোর তাহরির স্কয়ারে সমবেত হয়।


চারদিন ধরে অব্যাহত বিক্ষোভ ও রক্তক্ষয়ী সংঘর্ষের পর ক্ষমতাসীন সশস্ত্র বাহিনীর সুপ্রিম কাউন্সিল প্রধান ফিল্ড মার্শাল মোহাম্মদ হুসেইন তানতাভি ২০১২ সালের জুলাইয়ে প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দেন। কিন্তু বিক্ষোভকারীরা এ ছাড়কে যথেষ্ট বলে মনে করছে না। তাহরির স্কয়ারে সমবেত লাখো বিক্ষোভকারী হুসেইন তানতাভির পদত্যাগ দাবি করে তাকে অবিলম্বে গদি ছাড়ার স্লোগান দেয়। গতকাল রাতে ফিল্ড মার্শাল তানতাভি রাষ্ট্রীয় টেলিভিশনে সংক্ষিপ্ত ভাষণ দেন। গতকালও দাঙ্গা পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ অব্যাহত ছিল। গতকালের সংঘর্ষে তিনজন নিহত হয়। বার্তা সংস্থা এএফপিকে এক চিকিৎসক এ কথা জানিয়েছেন। গত শনিবার থেকে বুধবার পর্যন্ত পাঁচ দিনব্যাপী সেনাশাসনবিরোধী দাঙ্গায় কয়েকশ' মানুষ আহত হয়েছে। মিসরের সরকারবিরোধী আন্দোলনের সূতিকাগার হিসেবে পরিচিত তাহরির স্কয়ারের মোহাম্মদ মাহমুদ স্ট্রিটে গতকাল দাঙ্গা পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। ওমর মাকরাম ফিল্ড হাসপাতালের চিকিৎসক সাদি আল নাগ্গার বলেন, আজকের (বুধবার) সহিংসতায় অন্তত তিনজন মারা গেছে। এ নিয়ে গতকাল পর্যন্ত পাঁচদিনের সেনাশাসনবিরোধী বিক্ষোভে কমপক্ষে ৩৮ ব্যক্তি নিহত হলে।
এদিকে বিক্ষোভ রাজধানী কায়রোর বাইরে ভূমধ্যসাগরীয় শহর আলেকজান্দ্রিয়া, সুয়েজ, উত্তরাঞ্চলীয় বন্দরনগরী পোর্ট সাঈদ, আসিয়ুও, মধ্যাঞ্চলীয় কেনা এবং দেশের দক্ষিণাঞ্চলীয় আসওয়ান শহরেও সংঘটিত হয়েছে। এ ছাড়া নীলনদের তীরবর্তী দাফাহলিয়া এবং লোহিত সাগরের পর্যটননগরী শারম আল শেখে হয়েছে সংঘর্ষ ও বিক্ষোভ।
টিভি ফুটেজে দেখা গেছে, অ্যাম্বুলেন্সে করে তাহরির স্কয়ার থেকে আহত বিক্ষোভকারীদের সরিয়ে নেওয়া হচ্ছে। প্রতিদিনের মতো দাঙ্গা পুলিশ সেখানে বিক্ষোভরত মানুষকে ছত্রভঙ্গ করতে রাবার বুলেট, কাঁদানে গ্যাস এবং পাখি মারার গুলি ছোড়ে। তবে অন্যান্য দিনের তুলনায় গতকাল তাহরির স্কয়ারে দাঙ্গা পুলিশকে দেখা গেছে ব্যাপক হামলা চালাতে। কয়েক বিক্ষোভকারী জানান, দাঙ্গা পুলিশ তাজা গুলি ছুড়েছে।
জাতিসংঘের তদন্ত দাবি : জাতিসংঘ মানবাধিকার কমিশন প্রধান মিসরে সেনা ও নিরাপত্তা বাহিনীর হাতে বিক্ষোভকারী নিহত হওয়ার ঘটনায় নিরপেক্ষ তদন্ত দাবি করেছেন। জাতিসংঘ মানবাধিকার কমিশন প্রধান নাভি পিল্লে বলেন, তাহরির স্কয়ার এবং দেশের অন্যান্য জায়গায় বিক্ষোভকারীদের ওপর অতিমাত্রায় বলপ্রয়োগ বন্ধ করার জন্য আহ্বান জানাচ্ছি। এ ছাড়া অযৌক্তিক রাবার বুলেট, টিয়ার শেল এবং তাজা গুলি ব্যবহার না করার জন্য আমরা মিসরীয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। বিক্ষোভ দমনে সেনাবাহিনীর এ ধরনের পদক্ষেপকে তিনি 'আগুনে ঘি ঢালা'র সঙ্গে তুলনা করেন।

No comments

Powered by Blogger.