রানের পাহাড় গড়েছে উইন্ডিজ

মুম্বাই টেস্টের প্রথম দিনেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল বড় রানের ইনিংস গড়তে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। গতকাল দ্বিতীয় দিন শেষে প্রথম দিনের ইঙ্গিতটারই বাস্তবায়ন করেছে সফরকারীরা। ড্যারেন ব্রাভোর সেঞ্চুরিতে ৯ উইকেটে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৫৭৫। প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের শীর্ষ ছয় ব্যাটসম্যান হাফ সেঞ্চুরি করেছেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে অবশ্য পাঁচবার ঘটেছে এমন ঘটনা। তাছাড়া ১৯৯০ সালের পর এ নিয়ে দ্বাদশবার এক ইনিংসে


তিনটি সেঞ্চুরি পার্টনারশিপ গড়েছে ওয়েস্ট ইন্ডিজ। দলীয় রেকর্ডের ছড়াছড়ির মধ্যে গত চার টেস্টে এ নিয়ে তিনটি সেঞ্চুরি করে ফেললেন লারার ক্লোন ড্যারেন ব্রাভো। তিনি গতকাল ১৬৬ রান করে আউট হন। মুম্বাইয়ে কোনো সফরকারী ব্যাটসম্যানের এটা চতুর্থ সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। হাফ সেঞ্চুরি করে আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান কার্ক অ্যাডওয়ার্ড করেন ৮৬ রান। পাওয়েল করেন ৮১ রান। ব্রাভো পঞ্চম উইকেটে পাওয়েলের সঙ্গে ১৬০ রানের জুটি গড়েন। ভারতের বিরুদ্ধে ভারতের মাটিতে এটা ওয়েস্ট ইন্ডিজের চতুর্থ সর্বোচ্চ রানের পার্টনারশিপ। বোলারদের মধ্যে রবিচন্দ্র অশ্বিন ৫১ ওভারে ১৫৪ রান দিয়ে ৪ উইকেট দখল করেছেন। অভিষিক্ত বরুন অ্যারোন পেয়েছেন ৩ উইকেট।
ওয়াংখেড়ে স্টেডিয়ামে টসে জিতে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ড্যারেন স্যামি ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন। একে তো ফ্ল্যাট উইকেট, তার ওপর ক্যাচ ফেলার প্রতিযোগিতায় মেতে ওঠেন ভারতীয় ফিল্ডাররা। ফলে রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ। শিবনারায়ণ চন্দরপলের অনুপস্থিতিতে ব্যাটসম্যানদের এ কৃতিত্ব স্যামির ক্যারিবীয় দলের জন্য ভালো বিজ্ঞাপন।
ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেঞ্চুরি পার্টনারশিপ দিয়ে শুরু করেন বারাথ ও ব্রাথওয়েট। ওপেনিং জুটিতে তাদের সংগ্রহ ছিল ১৩৭ রান। গত পাঁচ বছরের টেস্ট ইতিহাসে এটা ওয়েস্ট ইন্ডিজের সেরা সূচনা। অফ স্পিনার রবিচন্দ্র অশ্বিনের বলে দুই ওপেনার ফিরে যাওয়ার পর দায়িত্ব কাঁধে তুলে নেন কির্ক এবং ব্রাভো। তিন টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ২-০-তে পিছিয়ে আছে। দিলি্ল টেস্টে সফরকারীদের বিপক্ষে ৫ উইকেটে জয়লাভ করে ভারত। পরে কলকাতা টেস্টে ইনিংস ও ১৫ রানে জয়লাভ করে স্বাগতিকরা। ফলে ওয়েস্ট ইন্ডিজ হোয়াইটওয়াশের শঙ্কার সামনে দাঁড়িয়ে। কিন্তু মুম্বাই টেস্টের যা গতিপ্রকৃতি তাতে বোধহয় সে শঙ্কা মুছে দিতে পেরেছে ক্যারিবিয়ানরা।

No comments

Powered by Blogger.