ভিন্ন বিষয় নিয়ে পড়াশোনা by রাশেদুল ইসলাম

সারাবিশ্বে অ্যাকাউন্টিং সাবজেক্টটি খুবই গুরুত্বপূর্ণ প্রোগ্রাম। ক্যারিয়ার হিসেবে বড় বড় কোম্পানি ও ব্যবসা-বাণিজ্যে এর উপযুক্ততা এবং পেশাদারিত্বের উচ্চ মূল্যায়ন করে থাকে। বাংলাদেশও এক্ষেত্রে পিছিয়ে নেই। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আন্তর্জাতিকমানের অ্যাকাউন্টিং কোর্সটি বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চালু আছে। এর পাশাপাশি বর্তমান প্রজন্মের কাছে এসিসিএ প্রোগ্রামটি খুবই সমাদৃত হচ্ছে।


পারদানা কলেজে অ্যাকাউন্টিং অনার্সের যে বিষয়টি চালু আছে তাতে সিএটি না করেও এসিসিএর এফ ওয়ান-এফ নাইন (এসিসিএ পার্ট-২) এক্সাম্পশন পাওয়া যায়। এ ছাড়া এর রয়েছে বিশেষ কয়েকটি বিশেষত্ব যা অন্যসব অ্যাকাউন্টিং অনার্স থেকে আলাদা ও উচ্চ মানসম্পন্ন।
এ ব্যাপারে কলেজটির অধ্যক্ষ ড. ওয়াং বলেন, পারদানা কলেজের অ্যাকাউন্টিং সাবজেক্টটি অন্যসব অ্যাকাউন্টিং সাবজেক্টের তুলনায় একেবারে ভিন্ন। এ কোর্সটির ভিন্নতা রয়েছে বেশ কয়েকটি কারণে। যেমন_ এটিই দেশের একমাত্র স্নাতক ডিগ্রি যা বেশ কয়েকটি বিষয়ে ছাত্রদের পেশাগত যোগ্যতা প্রদান করে থাকে।
ষএসিসিএ, যুক্তরাজ্যে কর্তৃক এফ ওয়ান-এফ নাইন (এসিসিএ পার্ট-২) এক্সাম্পশন দিয়ে থাকে ।
ষঅস্ট্রেলিয়ার সার্টিফায়েড প্র্যাকটিসিং অ্যাকাউনটেন্টস (সিপিএ) ফাউন্ডেশন লেভেলের এক্সাম্পশন পাওয়ার সুযোগ।
বর্তমান প্রজন্মের কাছে এসিসিএ প্রোগ্রামটি খুবই জনপ্রিয়। কিন্তু এসিসিএ সম্পর্কে অনেকের সুস্পষ্ট ধারণা না থাকা সত্ত্বেও বিষয়টি পড়ার আগ্রহ রয়েছে। অনেকে মনে করে এটি একটি ডিগ্রি প্রোগ্রাম এবং মনে করে এটি পড়লে গ্র্যাজুয়েট হওয়া যায়। এসিসিএ মূলত একটি প্রফেশনাল প্রোগ্রাম।
স্কলারশিপ : রেজাল্টের ভিত্তিতে মেধাবী শিক্ষার্থীদের স্কলারশিপ দেওয়া হয়। সেক্ষেত্রে মাত্র আড়াই লাখ টাকায় বিদেশি অনার্স ডিগ্রি করার সুযোগ রয়েছে। এ ছাড়া উপজাতি ও মেয়েদের ১০ শতাংশ ছাড়ের সুযোগ আছে।
যাদের জন্য এই প্রোগ্রাম : এইচএসসি বা 'এ' লেবেল শিক্ষার্থী খুব সহজেই অ্যাকাউন্টিং ডিগ্রিতে যোগ দিতে পারেন এবং তিন বছরে এ প্রোগ্রাম শেষ করতে পারেন।
এ ছাড়া যারা এসএসসি বা 'ও' লেবেল শেষ করেছে তারা চাইলে খুব সহজেই এসএসসি পরীক্ষার পরপরই ফলের আগে বা পরে এক বছরের ইউনিভার্সিটি ফাউন্ডেশন প্রোগ্রামসহ (ইউএফপি) অ্যাকাউন্টিং অনার্স করতে পারে যাতে মাত্র ৪ বছর সময় লাগবে। তবে ইতিমধ্যে যারা সিএটি/এইচএনডি বা এসিসিএ সম্পন্ন করেছেন তারাও চাইলে অ্যাকাউন্টিংয়ে অনার্সে ভর্তি হয়ে বাকি ক্রেডিটগুলো সম্পন্ন করে গ্র্যাজুয়েশন ডিগ্রি অর্জন করতে পারেন।
আমাদের গ্র্যাজুয়েটদের বিএ (অনার্স) অ্যাকাউন্টিং ডিগ্রি বিশ্বের সর্বত্রই গ্রহণযোগ্য।
যোগাযোগ : বাড়ি ঈডঝ(ই) ১৪, রোড ৩৩, গুলশান-১, ঢাকা। ফোন :০১৮১৭-১৪১৭৭৭।

No comments

Powered by Blogger.