ক্ষমতা হস্তান্তরের চুক্তি স্বাক্ষরে সৌদিতে সালেহ-* ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা ছাড়বেন * বিনিময়ে বিচার থেকে রেহাই পাবেন

ক্ষমতা হস্তান্তর চুক্তি সই করতে ইয়েমেনের প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহ সৌদি আরবে পেঁৗছেছেন। উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) প্রস্তাবিত চুক্তিটি সই করতে গতকাল বুধবার সকালে তিনি সৌদি আরবের রাজধানী রিয়াদে পেঁৗছান। ইয়েমেনের রাষ্ট্রীয় টেলিভিশন বিষয়টি নিশ্চিত করেছে।ইয়েমেন টিভি জানায়, 'প্রেসিডেন্ট নিরাপদে রিয়াদে পেঁৗছেছেন। সৌদি বাদশাহ আবদুল্লাহর আমন্ত্রণে ক্ষমতা হস্তান্তর চুক্তি সই করতে তিনি


সেখানে গেছেন।' ভাইস প্রেসিডেন্ট আব্দ্রাবুহ মানসুর হাদির কাছে সালেহ ক্ষমতা হস্তান্তর করতে রাজি হওয়ার কথা গত সোমবার বিরোধীরা নিশ্চিত করেছিল। চুক্তিটি সই হলে সালেহর ৩৩ বছরের শাসনামল এবং সেখানে চলমান রাজনৈতিক অচলাবস্থার অবসান হবে।
জিসিসির প্রস্তাব অনুযায়ী, ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করলে প্রেসিডেন্ট সালেহকে বিচারের সম্মুখীন করা হবে না। এ চুক্তিটি গত মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সমর্থন করে। এর আগে সালেহ বেশ কয়েকবার ক্ষমতা হস্তান্তর চুক্তি সই করার অঙ্গীকার করেও শেষ মুহূর্তে পিছুটান দিয়েছেন।
ক্ষমতা হস্তান্তরের বিষয়টি এর আগে নিশ্চিত করেছিলেন জাতিসংঘ দূত জামাল বেনোমার। গতকাল তিনি বার্তাসংস্থা এএফপিকে বলেন, ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠানটি রিয়াদে হবে। প্রস্তাবিত চুক্তি বাস্তবায়নসংক্রান্ত একটি রূপরেখায়ও সই করবেন সালেহ।
চলতি বছরের শুরুর দিকে ইয়েমেনে সালেহবিরোধী বিক্ষোভ শুরু হয়। তবে বিক্ষোভ ও বিশ্ব সম্প্রদায়ের চাপের মুখেও তিনি ক্ষমতা থেকে সরে দাঁড়াননি। ইয়েমেনের বিষয়টি নিষ্পত্তির উদ্যোগ নেয় জিসিসি। গত জুনে সংস্থাটি ইয়েমেনি প্রেসিডেন্টকে ক্ষমতা হস্তান্তরসংক্রান্ত প্রস্তাব দেয়। এদিকে গতকাল ইয়েমেনের রাজধানী সানায় সালেহর অনুগত বাহিনী ও ভিন্নমতাবলম্বী উপজাতিদের মধ্যে সংঘর্ষ হয়েছে। নগরীর আল-হাসাবা এলাকায় এ সংঘর্ষ হয়। তাৎক্ষণিকভাবে হতাহতের খবর পাওয়া যায়নি। সূত্র : বিবিসি, গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.