খুদে বার্তায় ‘অশ্লীল’ শব্দ বন্ধের সিদ্ধান্ত আপাতত নয়

‘অশ্লীল’ শব্দ ব্যবহার করা হলে খুদে বার্তা আটকে দেওয়া হবে—প্রতিবাদের মুখে এমন পদক্ষেপ থেকে পিছু হটেছে পাকিস্তান টেলিকমিউনিকেশন কর্তৃপক্ষ (পিটিএ)।
পিটিএর মুখপাত্র মোহাম্মদ ইউনুস খান গতকাল মঙ্গলবার বলেন, সুশীল সমাজ এবং মুঠোফোনের অপারেটরদের সঙ্গে বৈঠক করে তবেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
গত ১৪ নভেম্বর পাকিস্তানের মুঠোফোন অপারেটরগুলোর কাছে এক হাজার ৬৯৫টি ইংরেজি এবং উর্দু শব্দের তালিকাসহ একটি চিঠি ধরিয়ে দিয়েছিল পিটিএ। ‘জেসাস ক্রাইস্ট’, ‘লোশন, ‘অ্যাথলেটস ফুট’, ‘রোবার’, ‘ইডিয়ট’, ‘ফোর টোয়েন্টি’—এসব শব্দগুলোও রয়েছে ওই তালিকায়।
চিঠিতে বলা হয়, পাকিস্তান টেলিকমিউনিকেশনস অ্যাক্ট, ১৯৯৬ অনুযায়ী, মিথ্যা, জাল বা অশ্লীল বার্তা পাঠানো নিষিদ্ধ। সে অনুযায়ী অশ্লীল শব্দসমেত মুঠোফোনের খুদে বার্তা আটকে দেওয়া বৈধ। নির্দেশ বাস্তবায়নে কর্তৃপক্ষ অপারেটর-গুলোকে সাত দিন সময় দেয়।
পিটিএর মুখপাত্র ইউনুস খান গতকাল ঘোষণা দেন, পিটিএর একটি কমিটি দেশের সুশীল সমাজ ও মুঠোফোন অপারেটরদের সঙ্গে বৈঠকের মাধ্যমে তাদের মতামত নিয়ে তার পরই আপত্তিকর শব্দের একটি সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করবে। তিনি বলেন, কমিটির মাধ্যমে চূড়ান্তভাবে তালিকা অনুমোদনের আগে কোনো শব্দ ব্লক করার পরিকল্পনা নেই।

No comments

Powered by Blogger.