পেতে চাইলে সফলতা by তারিক হাসান

বাংলাদেশ আয়তনে ছোট হলেও আবারিত প্রাকৃতিক সৌন্দর্যে ঐশ্বর্যমণ্ডিত একটি দেশ। পৃথিবীর বৃহত্তম সি-বিচ কক্সবাজার, বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন, প্রবাল দ্বীপ সেন্টমার্টিন, পার্বত্য চট্টগ্রাম, সিলেটসহ অনেক প্রাকৃতিক ও ঐতিহাসিক গুরুত্বসম্পন্ন প্রত্নতাত্তি্বক স্থান ছড়িয়ে আছে এ দেশের পরতে পরতে। পর্যটনে এ দেশের সম্ভাবনার সুযোগ শতভাগ। আর এ সম্ভাবনাকে কাজে লাগাতে পর্যটন করপোরেশন ও সরকার নানা পদক্ষেপ নিচ্ছে।


তবে শুধু প্রাকৃতিক সৌন্দর্য সমৃদ্ধ স্থান থাকলেই চলবে না, এ সম্ভাবনা কাজে লাগাতে প্রয়োজন দক্ষ জনশক্তির। এ বিষয়টিকে মাথায় রেখেই ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের দু-তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি চালু হয়েছে 'ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট' বিষয়টি।
পড়ানোর পদ্ধতি : ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিগত কয়েক বছর ধরে চালু আছে 'ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট' বিষয়টি। চার বছর মেয়াদি বিবিএ প্রোগ্রামে মোট ১২৬টি ক্রেডিট পড়ানো হয়। এ ছাড়া এখানে চালু আছে এক বছর মেয়াদি এবং দুই বছর মেয়াদি সান্ধ্যকালীন এমবিএ
প্রোগ্রাম।
বেসরকারি ইবাইস ইউনিভার্সিটিতে ১২টি সেমিন্টারে ১৩৫টি ক্রেডিট পড়ানো হয়। এ ছাড়া প্রাইম এশিয়া ইউনিভার্সিটিতে ১২০টি ক্রেডিট পড়ানো হয় ১২টি সেমিস্টারের মাধ্যমে। আমেরিকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে ভর্তির ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি উভয়টিতে জিপিএ ৩ থাকতে হবে। মোট খরচ হবে ৫ লাখ ৪০ হাজার টাকা। বাংলাদেশ পর্যটন করপোরেশনের অধীনে ১৮ সপ্তাহ, ১ এবং ২ বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স করানো হয়। ইতিমধ্যে বেশকিছু ইনস্টিটিউট গড়ে উঠেছে এ বিষয়ে ডিপ্লোমা করানোর জন্য।
ভর্তির ক্ষেত্রে যোগ্যতা : ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে ভর্তি হওয়ার যোগ্যতা প্রতিষ্ঠান ভেদে ভিন্ন রকম। বেসরকারি ইবাইস এবং প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয় থেকে এই বিষয়ে বিবিএ করতে হলে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদা আলাদাভাবে ২.৫০ করে মোট ৫ পয়েন্ট থাকতে হবে। পর্যটন করপোরেশনের অধীনে ডিপ্লোমা করতে হলে শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পাস হতে হবে। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে রেগুলার এমবিএ করতে হলে অবশ্যই এ বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের যে কোনো বিষয় থেকে স্নাতক পাস হতে হবে। তবে সান্ধ্যকালীন এমবিএতে যে কোনো বিষয় থেকে ভর্তি হওয়া যায়।
পাঠদানের বিষয় : ইংলিশ ফান্ডামেন্টাল, ম্যাথমেটিক্স অ্যান্ড এনভায়রনমেন্ট, ক্লাসিক্যাল মিউজিক, বলরুম ড্যান্স, ভলিবল বা স্কেটবলসহ পর্যটক আকর্ষণ নানা ধরনের খেলা, মার্কেটিং, পাবলিক স্পিকিং, ট্যুর অ্যান্ড ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট, হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড অপারেশন, ট্যুরিস্ট বিহেবিয়ার, ট্রান্সপোর্টেশন, এয়ার লাইন্স বিজনেস, ফুড সার্ভিস, ফ্রন্ট অফিস অপারেশন, ফুড প্রিপারেশন, হাউস কিপিংসহ বৈচিত্র্যময় নানা বিষয়।
খরচ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে বিবিএ এবং রেগুলার এমবিএর খরচ বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কম।
কাজের সুযোগ : বর্তমানে সরকার পর্যটন খাতের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নেওয়ায় এ সেক্টরে নতুন নতুন কাজের সুযোগ তৈরি হচ্ছে। যেখানে প্রাধান্য পাবে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে পড়া তরুণরাই। এ ছাড়া এ সেক্টরে কাজ করছে বিভিন্ন বেসরকারি সংস্থা। সেখানে রয়েছে কাজের অবারিত সুযোগ বর্তমানে দেশে বেশ কয়েকটি তিন, চার এবং পাঁচ তারকা হোটেল গড়ে উঠেছে। এতেও রয়েছে কাজের বিশাল সুযোগ।

No comments

Powered by Blogger.