লোকনাট্য দলের তিন দশক by মামুন মিজানুর রহমান

৯ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে শুরু হয়েছে আট দিনব্যাপী লোকনাট্য দলের (বনানী) তিন দশক পূর্তি নাট্যোৎসব। বিস্তারিত লিখেছেন মামুন মিজানুর রহমানপ্রতিদিনই শিল্পকলা একাডেমীতে জমে উঠছে নাট্যকর্মীদের মিলনমেলা। প্রতি সন্ধ্যায় জাতীয় নাট্যশালা চত্বরে অনুষ্ঠিত হচ্ছে নাট্যকর্মীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। নাট্যকর্মী তো বটেই, এ অনুষ্ঠান উপভোগ করছে শিল্পকলা একাডেমীতে বিকেলে বেড়াতে আসা সাধারণ লোকজনও।


'হে মোর চিত্ত, পুণ্য তীর্থে জাগো রে' বাণী ধারণ করে লোকনাট্য দলের 'তিন দশক পূর্তি নাট্যোৎসব ২০১১'-র উদ্বোধনী অনুষ্ঠান হয় ১৯ নভেম্বর জাতীয় নাট্যশালায়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদ। উদ্বোধক ছিলেন মামুনুর রশীদ। উদ্বোধনী আলোচনায় বক্তারা তুলে ধরেন লোকনাট্য দলের (বনানী) গৌরবোজ্জ্বল ৩০ বছর। ১৯৮১ সালের ৬ জুলাই এ নাট্যদল গঠিত হয়। এরই মধ্যে দলটি মঞ্চে এনেছে ২৫টি নাটক। দেশ তো বটেই, আন্তর্জাতিক অঙ্গনেও নাট্যচর্চায় রয়েছে এ দলের ভূমিকা। লোকনাট্য দল প্রতিষ্ঠা করেছে আন্তর্জাতিক নাট্য সংগঠন পিপলস থিয়েটার।
আট দিনব্যাপী এ উৎসবে প্রতিদিন সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হচ্ছে একটি নাটক। উদ্বোধনী দিন লোকনাট্য দল মঞ্চায়ন করে নাটক 'বৈকুণ্ঠের খাতা'। রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এ নাটকের নির্দেশনা দেন কামরুন নূর চৌধুরী।
২০ নভেম্বর লোকনাট্য দল পরিবেশন করে এ দলের অতি জনপ্রিয় নাটক 'কঞ্জুস'। মলিয়েরের রচনা থেকে নাট্যরূপ দেন তারিক আনাম খান, নির্দেশনায় কামরুন নূর চৌধুরী। উৎসবের তৃতীয় দিন নাটক মঞ্চায়নের আগে বিকেল ৫টা থেকে জাতীয় নাট্যশালার উন্মুক্ত প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এতে হারানো দিনের গান পরিবেশন করে মহীরুহ সাংস্কৃতিক সংগঠন। সুবচন নাট্য সংসদের প্রযোজনা 'রূপবতী' মঞ্চস্থ হয় সন্ধ্যা ৭টায়। নাসরীন জাহান রচিত এ নাটকটির নির্দেশনা দিয়েছেন খালেদ খান। ২২ নভেম্বর জাতীয় নাট্যশালার উন্মুক্ত প্রাঙ্গণে মঞ্চস্থ হয় লোকনাট্য দলের ময়মনসিংহ গীতিকা অবলম্বনে পদাবলি যাত্রা 'সোনাই মাধব'। নির্দেশনায় ইউজিন গোমেজ। নাটকটি ছিল সবার জন্য উন্মুক্ত। এ ছাড়া বিকেলে জাতীয় নাট্যশালা চত্বরে অনুষ্ঠিত হয় নাট্যকর্মী সম্মিলনী। ২৩ নভেম্বর সন্ধ্যা ৭টায় ভারতের নাট্যদল 'নান্দীপট' মঞ্চায়ন করে নাটক 'রমণীমোহন'। শেখর সমাদ্দারের রচনায় এ নাটকের নির্দেশনা দিয়েছেন প্রকাশ ভট্টাচার্য। ২৪ নভেম্বর আরণ্যক নাট্যদল মঞ্চায়ন করে 'ময়ূর সিংহাসন'। মান্নান হীরার রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন শাহ আলম দুলাল। উৎসবের সপ্তম দিন মঞ্চস্থ হবে নাগরিক নাট্য সম্প্রদায়ের 'রক্তকরবী'। রবীন্দ্রনাথ ঠাকুরের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন আতাউর রহমান। উৎসবের শেষ দিনের পরিবেশনা হবে পরীক্ষণ থিয়েটার হলে। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে সমাপনী ও আজীবন সম্মাননা প্রদান অনুষ্ঠান। এ দিন সন্ধ্যা সাড়ে ৭টায় পরীক্ষণ থিয়েটারে মঞ্চস্থ হবে ভারত থেকে আসা নাট্যদল বর্ণালীর পরিবেশনায় 'ঢেউ'। দেশভাগ ও নানা রাজনৈতিক সংকট নিয়ে রচিত এ নাটকটির রচনা ও নির্দেশনায় উত্তম সাহা।

No comments

Powered by Blogger.