যুক্তরাষ্ট্রে পাকিস্তানের নতুন রাষ্ট্রদূত শেরি রহমান

সাবেক তথ্যমন্ত্রী ও পার্লামেন্ট সদস্য শেরি রহমানকে ওয়াশিংটনে পাকিস্তানের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে ইসলামাবাদ। গোপন মেমো বিতর্কে মঙ্গলবার রাষ্ট্রদূত হুসেইন হাক্কানির পদত্যাগের পর গতকাল বুধবার উদারপন্থি এ রাজনীতিককে নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের ঘোষণা দেওয়া হয়। খবর এনডিটিভি ও ডন নিউজ।প্রধানমন্ত্রীর অফিসের মুখপাত্র আকরাম শাহিদী জানান, শেরি রহমানকে ওয়াশিংটনে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ


দিতে পেরে প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি আনন্দিত। যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনে পড়ালেখা করা ৫০ বছর বয়সী সাংবাদিক ও লেখক শেরি প্রেসিডেন্ট জারদারির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।
পাকিস্তানে সেনাবাহিনীর সম্ভাব্য অভ্যুত্থান ঠেকাতে হাক্কানি যুক্তরাষ্ট্রের সহায়তা চেয়েছিলেন বলে অভিযোগ ওঠে। এ ঘটনায় পাকিস্তানের বেসামরিক ও সামরিক নেতৃত্বের মধ্যে শীতল সম্পর্কের সৃষ্টি হয়। এর পরিপ্রেক্ষিতে চলতি সপ্তাহের শুরুর দিকে ইসলামাবাদ হাক্কানিকে তলব করে। এরপর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতৃত্ব হাক্কানিকে পদত্যাগ করতে বলে। একই সঙ্গে হাক্কানির বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তেরও নির্দেশ দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে গতকাল হাক্কানি পদত্যাগের ঘোষণা দেন। হাক্কানির পদত্যাগ গৃহীত হয়েছে বলে পাকিস্তানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে।
সম্প্রতি স্থানীয় প্রচারমাধ্যমে বলা হয়, যুক্তরাষ্ট্রের কমান্ডোরা লাদেনকে হত্যা করার পর ক্ষুব্ধ হয়ে ওঠা পাকিস্তানি সেনাবাহিনীর রাশ টেনে ধরতে প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি হাক্কানির মাধ্যমে যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তাদের কাছে চিঠি পাঠিয়েছিলেন। এক মার্কিন লবিস্ট হাক্কানির বিরুদ্ধে এ অভিযোগ তোলেন। তবে প্রথম থেকেই হাক্কানি অভিযোগ অস্বীকার করে আসছেন। ২০০৮ সাল থেকে হাক্কানি যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

No comments

Powered by Blogger.