স্বপ্ন পূরণের দিন by নোবেল নাজমুল

সুযোগ এসেছিল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার, সুযোগ এসেছিল টি২০ বিশ্বকাপে অংশ নেওয়ারও; কিন্তু সেগুলোর একটিতেও সফল হতে পারেননি বাংলাদেশের মেয়েরা। এমন বড় দুটি সুযোগ কাজে লাগাতে না পারা সত্ত্বেও কিন্তু হতাশ নন সালমা-শুকতারারা। এমনকি তাদের এহেন ব্যর্থতায় এ দেশের ক্রিকেটপাগল দর্শকরা পর্যন্ত খুব একটা হতাশ নন। এর কারণটাও স্পষ্ট, এগুলোর একটাও যে বাংলাদেশের মেয়েদের লক্ষ্য ছিল না।


অনেকটা পরে পাওয়ার মতো সালমাদের সামনে চলে এসেছিল সুযোগগুলো। বাংলাদেশ বিশ্বকাপ বাছাইপর্ব খেলতে নেমেছিল একটি লক্ষ্য ও স্বপ্ন নিয়ে। সেটি হলো ওয়ানডে স্ট্যাটাস অর্জন। আজ সে স্বপ্ন পূরণের দিন। বিকেএসপিতে প্লে-অফে যুক্তরাষ্ট্রকে হারাতে পারলেই মিলে যাবে বহুকাঙ্ক্ষিত ওয়ানডে স্ট্যাটাস। সালমা বাহিনী কি পারবে এ দেশের নারী ক্রিকেটকে নতুন উচ্চতায় পেঁৗছে দিতে?
বাংলাদেশের কোচ মমতা মাবেন অবশ্য ওয়ানডে স্ট্যাটাসকে এখন আর স্বপ্ন ভাবতে রাজি নন। তার মতে, বাংলাদেশের মেয়েরা এ মর্যাদার যোগ্য। এটা এখন তাদের প্রাপ্য হয়ে গেছে। তার দৃঢ় আশাবাদ, আজ যুক্তরাষ্ট্রকে হারিয়ে ওয়ানডে স্ট্যাটাস অর্জন করবে বাংলাদেশ। তবে স্বপ্ন পূরণের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে দলের ব্যাটিং। এই একটা বিষয় নিয়েই চিন্তায় আছেন মমতা, 'ব্যাটিং নিয়ে অনেক কাজ করতে হবে। যদি ব্যাটিংয়ে ভালো করতে পারতাম তাহলে অনেকদূর এগিয়ে যেতাম আমরা। তবে আগামী ম্যাচে ব্যাটিংটা ভালো করতেই হবে।' সেসঙ্গে দলের বোলিংয়ের ভূয়সী প্রশংসা করেছেন ভারতীয় এ কোচ, 'স্টেফানি টেলরের মতো বিশ্বসেরার বিপক্ষে আমাদের মেয়েরা বেশ ভালো বোলিং করেছে। ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলংকায় আরও বেশ কয়েকজন বিশ্বমানের ব্যাটিং তারকা আছে। তাদের বিপক্ষে যেহেতু আমরা ভালো করতে পেরেছি, তাহলে অবশ্যই আমাদের বোলিং অনেক উন্নতমানের।' তবে ব্যাটিং নিয়ে কিছুটা চিন্তিত হলেও যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয় ছাড়া কিছু মাথায়ই আনতে চাইছেন না তিনি, 'আমরা অবশ্যই জিতব। জয় ছাড়া অন্য কোনো ফল আমার মাথায়ই আসছে না। আমরা প্রচণ্ড আত্মবিশ্বাসী, প্রস্তুতি ভালো হয়েছে। তবে আবেগে ভেসে যাওয়ার মতো অবস্থায় নেই দল। এ ম্যাচের সঙ্গে জড়িয়ে আছে ওয়ানডে স্ট্যাটাস। কাজেই আমরা খুব সতর্কও।' এদিকে আজ দলের একটি পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন কোচ। তবে কার জায়গায় কে আসতে পারেন তা নিশ্চিত করেননি তিনি।
বিশ্বকাপ বাছাইপর্বে একদিন বিরতি দিয়ে এখন পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলে ফেলেছেন বাংলাদেশের মেয়েরা। বিরতির দিনেও অনুশীলন করেছেন তারা। তাই গত ক'দিন টানা পরিশ্রমের ক্লান্তি দূর করতে গতকাল বিশ্রাম দেওয়া হয়েছিল মেয়েদের। বিশ্রামের দিনেও একাদশের বাইরে থাকা ক্রিকেটারদের নিয়ে মিরপুরে হাজির হয়েছিলেন কোচ মমতা। তার ইঙ্গিত এবং অনুশীলন দেখে বোঝা যায়, বিশ্বকাপের বাছাইপর্বে প্রথমবারের মতো মাঠে নামতে পারেন সাথরিয়া জাকির জেসি। টপ অর্ডার এ ব্যাটসম্যানও জানালেন ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলংকার বিরুদ্ধে পরাজয়ে তারা মোটেও হতাশ নন। কারণ তারা বাংলাদেশের চেয়ে কাগজে-কলমে শক্তিশালী। আর বাংলাদেশ কাগজে-কলমে যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক এগিয়ে। বড় কোনো অঘটন না হলে যুক্তরাষ্ট্র তাদের স্বপ্ন পূরণের পথে বাধা হয়ে দাঁড়াতে পারবে না।

No comments

Powered by Blogger.