চট্টগ্রামে জমকালো আসর-এবারের ক্ষুদে গানরাজ মুন্না by নওশাদ জামিল,

নিসর্গের লীলাভূমি পাহাড়-সাগরবেষ্টিত নগর চট্টগ্রাম কাল যেন জেগে উঠেছিল ওদের গানের তালে তালে। ওরা জনপ্রিয় কেউ নয়, নামিদামি অতিপরিচিত মুখও নয়; সবাই শিশু-কিশোর শিল্পী। বয়স এতই কম যে সবাই বলে ক্ষুদে শিল্পী। ওদেরই গানের সুর আর লয়ে সাগরের ঢেউয়ের মতো নেচে ওঠে লাখো শ্রোতার হৃদয়।অনুষ্ঠানে উপস্থিত প্রায় ৩৫ হাজার দর্শক আর দেশ-বিদেশের লাখো দর্শকের চোখ টেলিভিশনের পর্দায়।


শেষ মুহূর্তে এসেও সবার একটাই প্রশ্ন_কে হবে ক্ষুদে গানরাজ, বিজয়ের মুকুট উঠবে কার শিরে?এবারের বিজয়ের মুকুট কার মাথায় আলোর দ্যুতি ছড়াবে?মেরিডিয়ান-চ্যানেল আই ক্ষুদে গানরাজ তৃতীয় আসরের জমকালো মহোৎসব গতকাল মঙ্গলবার রাতে অনুষ্ঠিত হলো চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে। এ অনুষ্ঠানের মধ্য দিয়ে পাওয়া গেল ক্ষুদে গানরাজের সেরা শিল্পীকে। এতে বিভিন্ন পর্বে পারফরম্যান্স শেষে বিচারকদের বিচার ও দর্শকদের এসএমএস ভোটে বিজয়ীর মুকুট পেল কুষ্টিয়ার ছেলে মুন্না। বিচারকরা তার মাথায় পরিয়ে দেন গানরাজের মুকুট। চূড়ান্ত পর্বে প্রথম রানার-আপ হয়েছে নীলা। দ্বিতীয় রানার-আপ পায়েল। প্রতিযোগিতার সেরা মুন্না পুরস্কার হিসেবে পেয়েছে পাঁচ লাখ টাকা। সঙ্গে রয়েছে শিক্ষাবৃত্তি ও আজীবন চিকিৎসাসেবা।
প্রতিযোগিতায় লক্ষ্মী সোনা পুরস্কার পেয়েছে রোদসী। সঙ্গে ৫০ হাজার টাকা। শ্রেষ্ঠ মেধাবী পুরস্কার পেয়েছে রাহী। সেও পেয়েছে ৫০ হাজার টাকা।
'তৃতীয় ক্ষুদে গানরাজ' মুন্না পুরস্কার হিসেবে পেয়েছে নগদ পাঁচ লাখ টাকা, প্রথম রানার-আপ নীলা পেয়েছে তিন লাখ টাকা এবং দ্বিতীয় রানার-আপ পায়েল পেয়েছে দুই লাখ টাকা। এই পুরস্কারগুলো দেওয়া হয়েছে ক্রাউন সিমেন্ট ও ডায়মন্ড ওয়ার্ল্ডের পক্ষ থেকে।
সংগীতের এই ক্ষুদে প্রতিভাদের উৎসাহ দিতে ঢাকা থেকে অনুষ্ঠানে যোগ দিতে আসেন দেশের সংগীত জগতের দুই কিংবদন্তি সাবিনা ইয়াসমীন ও রুনা লায়লা। আসেন ফোকসম্রাজ্ঞী মমতাজ, মেরিডিয়ান-চ্যানেল আই ক্ষুদে গানরাজ আসরের বিচারক ফেরদৌস আরা ও এস আই টুটুল।
প্রতিযোগিতা উপলক্ষে গতকাল এম এ আজিজ স্টেডিয়ামটি সাজানো হয় বর্ণিল সাজে। মাঠে ছিল বিশাল আকৃতির মঞ্চ আর গ্যালারিতে দর্শক-শ্রোতার বাঁধভাঙা উচ্ছ্বাস।
ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের টিভি চ্যানেল 'চ্যানেল আই'য়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও মেরিডিয়ান ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এস এম কামাল পাশা মঞ্চে এসে চূড়ান্ত পর্বের সূচনা করেন। এতে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মঞ্জুরুল আলম। চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজ তাঁর বক্তব্যে বলেন, 'চ্যানেল আই কমিটমেন্ট থেকে ঢাকার বাইরে এ ধরনের বড় বড় অনুষ্ঠান করে আসছে। এরই ধারাবাহিকতায় এবার ক্ষুদে গানরাজ অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রামে। এ আয়োজন চট্টগ্রামবাসী মনে রাখবে অনেক দিন।' তাঁর বক্তব্যের পর শুরু হয় মনোমুঙ্কর পরিবেশনা।
অনুষ্ঠানের প্রথম পর্বে বিভিন্ন পরিবেশনার মাধ্যমে চট্টগ্রামের ঐতিহ্যবাহী সংস্কৃতি তুলে ধরা হয়। চট্টগ্রাম শিশু একাডেমীর ১০০ শিশু শিল্পীর দলীয় সংগীত ও নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় আকর্ষণীয় উদ্বোধনী পর্ব। পাশাপাশি মেরিডিয়ান-চ্যানেল আই ক্ষুদে গানরাজ তৃতীয় আসরের সেরা ১৬ ও সেরা ৬-এর বিভিন্ন পারফরম্যান্স ছাড়াও অনুষ্ঠানে ছিল দেশের ছয়জন খ্যাতিমান জনপ্রিয় কণ্ঠশিল্পী খুরশীদ আলম, শাম্মী আখতার, সুবীর নন্দী, ফাহমিদা নবী, মনির খান ও রিজিয়া পারভীনের সঙ্গে ছয় ক্ষুদে গানরাজের দ্বৈত পরিবেশনা।
অনুষ্ঠানের শেষ পর্বে প্রতিযোগিতার শেষ ৬ প্রতিযোগী সমবেত কণ্ঠে পরিবেশন করে 'আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার' গানটি।
আয়োজকরা জানায়, এবারের ক্ষুদে গানরাজের প্রাথমিক বাছাই পর্বে অংশ নেয় ১৮ হাজার প্রতিযোগী। এর মধ্য থেকে বাছাইকৃত ১২৫ জনকে নিয়ে চ্যানেল আইয়ে এ বছরের জানুয়ারিতে শুরু হয় প্রতিযোগিতার তৃতীয় আসর। বিভিন্ন পর্বে পারফরম্যান্স শেষে বিচারকদের বিচার ও দর্শকদের এসএমএস ভোটে গ্র্যান্ড ফাইনালের জন্য নির্বাচিত হয় সেরা ছয় প্রতিযোগী। তারা হলো পায়েল (খাগড়াছড়ি), মুন্না (কুষ্টিয়া), রাফি (নীলফামারী), রাহিন (নোয়াখালী), নীলা (হবিগঞ্জ) ও মৌমিতা (নেত্রকোনা)। তাদের মধ্য থেকেই সবশেষে বিজয়ীর মুকুট উঠল মুন্নার মাথায়।
আনন্দে অভিভূত, আপ্লুত মুন্না প্রতিক্রিয়ায় জানাল ছোট্ট আবদার, 'আমার জন্য সবাই দোয়া করবেন। গান নিয়ে আমি যেতে চাই অনেক দূর।' অনুষ্ঠানটি উপস্থাপনা করেন তানিশা। পরিচালনা করেন ইজাজ খান স্বপন।

No comments

Powered by Blogger.