আজ কালীপূজা

জ সনাতন ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মানুষ্ঠান কালীপূজা। পুরাণে বর্ণিত আছে, দেবী কালী মা মহামায়ার কালিকা শক্তি। অসুরদের অত্যাচার থেকে দেবতা ও মানবজাতিকে উদ্ধার করতেই পৃথিবীতে মা কালীর আবির্ভাব ঘটে। মহাভারত অনুসারে, কালী দুর্গার আরেক রূপ।পুরাণে বলা আছে, অত্যন্ত ক্রোধের ফলে দেবীর শরীর থেকে জ্যোতি বের হয় এবং তিনি কালো রূপ ধারণ করেন। উৎপত্তিগতভাবে 'কালী' শব্দটি 'কাল' শব্দের স্ত্রীলিঙ্গ। যার অর্থ কৃষ্ণ, ঘোর বর্ণ। দেবীর গায়ের রং কালো-কালি। কালো হলো শক্তির রং, সময়ের রং এবং দেবীর চারটি হাত চারটি যুগ বা চারটি বিভাগ। এগুলো হলো ধর্ম, অর্থ, কাম ও মোক্ষ।


কালী শ্যামা বা আদ্যাশক্তি নামেও পরিচিতা, যিনি মূলত শাক্তদের দ্বারা পূজিতা হন। তান্ত্রিক ১০ মহাবিদ্যার প্রথমা দেবী কালী। বাঙালি হিন্দু সমাজে মাতৃরূপে দেবী কালীর পূজা করা হয়।
আশ্বিন মাসের অমাবস্যায় দীপান্বিতা কালীপূজা উদ্যাপিত হয়। দেশের হিন্দু সম্প্রদায় আজ উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে কালী আরাধনায় ব্রতী হবে। একই সঙ্গে আজ উদ্যাপিত হবে দীপাবলি উৎসব।
রাতে মণ্ডপে মণ্ডপে কালীপূজার সঙ্গে থাকবে প্রসাদ বিতরণ, আরতি, ধর্মীয় সংগীত, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি। একই সঙ্গে সন্ধ্যায় মণ্ডপে ও নিজ বাড়িতে সনাতন ধর্মাবলম্বীরা প্রদীপ জ্বালিয়ে দীপাবলি উদ্যাপন করবে।
রাজধানী ঢাকায় কেন্দ্রীয়ভাবে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে পূজার আয়োজন করা হয়েছে। এ ছাড়া গোপীবাগের রামকৃষ্ণ মিশন ও মঠ, রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম, সিদ্ধেশ্বরী কালীমন্দির, বনগ্রাম রোডের রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দির, বনগ্রাম তরুণ সংসদ, জয়কালী মন্দির রোডের রামসীতা মন্দির, রায়েরবাজার শেরেবাংলা রোড কালীমন্দির, শাঁখারীবাজার, তাঁতীবাজার, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজার, বাংলাবাজার, সূত্রাপুর, দয়াগঞ্জ, শ্যামবাজার, কোতোয়ালি, উত্তর মুশুণ্ডী, দক্ষিণ মুশুণ্ডী, নারিন্দা, পোস্তগোলা মহাশ্মশান, লালবাগ শ্মশান, ঠাঁটারীবাজার শিবমন্দিরসহ বিভিন্ন স্থানে কালীপূজা উদ্যাপিত হবে।

No comments

Powered by Blogger.