অবৈধভাবে আটক-ভারতীয় ছাত্রকে ছয় লাখ ডলার ক্ষতিপূরণ দিচ্ছে অস্ট্রেলিয়া

বৈধভাবে এক ভারতীয় ছাত্রকে আটক রাখার জন্য ছয় লাখ অস্ট্রেলীয় ডলার ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে অস্ট্রেলিয়ার অভিবাসন কর্তৃপক্ষকে। ২০০৪ সালে ভিসার শর্ত ভাঙার অভিযোগে প্রশান্ত চেরকুপালি্ল নামের ওই ছাত্রকে আটক করা হয়। এরপর প্রায় ১৮ মাস বন্দিশিবিরে আটক ছিলেন তিনি।প্রশান্তের আইনজীবী টম মিথিউ গত সোমবার জানান, তিনি (প্রশান্ত) প্রকৌশলে মাস্টার্স করতে অস্ট্রেলিয়ায় যান। পড়াশোনার পাশাপাশি একটি বেকারিতে চাকরি নেন তিনি। সেখান থেকে ২০০৪ সালের নভেম্বরে অভিবাসন কর্মকর্তারা তাঁকে আটক করেন। কর্মকর্তাদের অভিযোগ, তাঁর ভিসায় কাজ করার অনুমতি ছিল না।


এরপর টানা ৫০৯ দিন সিডনির ভিলাউড বন্দিশিবিরে আটক ছিলেন তিনি। ২০০৬ সালের এপ্রিলে প্রশান্ত মুক্তি পান। এরপর এত দিন তিনি অস্থায়ী ভিসায় সেখানে ছিলেন।
বন্দিদশার ব্যাপারে প্রশান্ত বলেন, 'আমি অস্ট্রেলিয়ায় চাকরি করতে এসেছিলাম। থেকে যাওয়ার ইচ্ছাও ছিল। তবে বন্দি হওয়ার পর সব এলোমেলো হয়ে যায়। এভাবে আমার শেষ হয়ে যাওয়ার কথা ছিল না।' মুক্তির পর অবশ্য প্রশান্ত মাস্টার্স কোর্স শেষ করেন।
পরে মানবাধিকার কমিশনের কাছে গিয়ে তাঁর আটকাবস্থা নিয়ে অভিযোগ করেন প্রশান্ত। মিথিউ জানান, মানবাধিকার কমিশন তাঁর আটকাবস্থাকে অযৌক্তিক ও অভিবাসন আইনের লঙ্ঘন হিসেবে অভিহিত করেছে। মানবাধিকার কমিশনার ক্যাথেরিন ব্রানসন গতকাল প্রশান্তকে প্রায় ছয় লাখ ডলার ক্ষতিপূরণ দেওয়া উচিত বলে মন্তব্য করেন। অভিবাসন দপ্তর জানিয়েছে, এ সপ্তাহের শেষ নাগাদ তারা কমিশনের মন্তব্যের জবাব দিবে। ইতিমধ্যে মিথিউ নিউ সাউথ ওয়েলসের সুপ্রিম কোর্টে প্রশান্তের অবৈধ বন্দিদশার ব্যাপারে মামলা করেছেন। সূত্র : এএফপি, দ্য এশিয়ান এইজ।

No comments

Powered by Blogger.