ঝুলে আছে শেয়ারবাজার পরামর্শক কমিটির কার্যক্রম by কিসমত খোন্দকার

পুঁজিবাজারের সংকটকালে পরামর্শ দিতে একটি উপদেষ্টা কমিটি গঠন হলেও কমিটির আহ্বায়ক নিয়োগ না হওয়ায় এর কার্যক্রম থমকে আছে। এছাড়াও ৬ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটিতে মেজর জেনারেল পদমর্যাদার একজন প্রতিনিধি কমিটিতে রাখা হলেও ওই পদে এখনও কোনো নিয়োগ না হওয়ায় কার্যত উপদেষ্টা কমিটি ঘোষণার মধ্যেই আটকে আছে।অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে, উপদেষ্টা কমিটির আহ্বায়ক হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নাম শোনা গেলেও এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। ফলে কমিটির আহ্বায়ক কে হবেন তা এখনও নির্ধারণ করা সম্ভব হয়নি।


গত ১৭ অক্টোবর পুঁজিবাজারকে আরও দক্ষ, স্বচ্ছ এবং স্থিতিশীল করার লক্ষ্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে আহ্বায়ক করে ছয় সদস্যের একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন_ বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমদ সিদ্দিকী, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট আনিসুল হক, বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল পর্যায়ের একজন কর্মকর্তা এবং অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব।
এ সময় বলা হয়েছিল, এ কমিটি দেশের পুঁজিবাজার সংশ্লিষ্ট আইন-কানুন, বিধিবিধানসহ প্রাসঙ্গিক সব বিষয়ে উপদেশ দেবে। এছাড়া কমিটি প্রয়োজনে অতিরিক্ত সদস্য কো-অপ্ট করতে পারবে। কমিটি ঘোষণার একদিন পরই অর্থমন্ত্রী বলেন, 'পুঁজিবাজার তদারকি করতে যে উপদেষ্টা কাউন্সিল গঠিত হয়েছে তাতে আমাকে আহ্বায়ক করা হয়েছে। একটি ভুলের কারণে এমনটা হয়েছে। যে কমিটি আমাকে পরামর্শ দেওয়ার জন্য গঠন করা হয়েছে সেখানে আমি থাকতে পারি না। আমি এ কমিটিতে থাকলেও কমিটির প্রধান হিসেবে থাকতে পারি না। কমিটির মধ্য থেকেই অন্য কাউকে কমিটির প্রধান করা হবে।'
সূত্র জানায়, অর্থমন্ত্রীর কমিটির প্রধান হিসেবে না থাকার ঘোষণা দেওয়ার পর আট দিন কেটে গেলেও এ পদের জন্য কেউ রাজি হচ্ছেন না। সরকারের পক্ষ থেকে দু'একজনকে প্রস্তাব দেওয়া হলেও তারা কেউ কমিটির চেয়ারম্যান হতে রাজি হননি। সূত্র জানায়, যেহেতু আহ্বায়ক অথবা চেয়ারম্যান ছাড়া কমিটির কার্যক্রম শুরু করা সম্ভব নয়, তাই এটি এখনও ঝুলে আছে। এদিকে, উপদেষ্টা কমিটিতে বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল পর্যায়ের এক কর্মকর্তার থাকার কথা রয়েছে। ওই পদে নিয়োগ দেওয়ার বিষয়টিও ঝুলে রয়েছে।
উপদেষ্টা কমিটির কার্যক্রম ঝুলে থাকার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, বর্তমানে পুঁজিবাজারে বিভিন্ন সমস্যা রয়েছে। এসব সমস্যা চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্যই উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। অর্থমন্ত্রী এ কমিটির আহ্বায়ক হতে রাজি নন। তাই এখন নতুন আহ্বায়ক খোঁজা হচ্ছে। সেনাবাহিনীর কর্মকর্তা নিয়োগ প্রসঙ্গে তিনি বলেন, এটি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নিয়োগ দেওয়া হবে। তাই এ সম্পর্কে কিছু বলা সম্ভব নয়। এ দুটো বিষয় নিষ্পত্তি হলে উপদেষ্টা কমিটি কার্যক্রম শুরু করবে।

No comments

Powered by Blogger.