ইইউ সদস্যপদ নিয়ে বিরোধিতার মুখে ক্যামেরন

ইউরোপীয় ইউনিয়নের (ইউ) সদস্যপদ নিয়ে নিজ দলের ভেতর থেকে বিরোধিতার মুখে পড়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। সদস্যপদ রাখার বিরোধীকারীরা বলছেন, এর মাধ্যমে যুক্তরাজ্যের সার্বভৌমত্ব ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে সমর্থনকারীরা বলছেন, সদস্যপদ প্রত্যাহার করা হলে দেশটির অর্থনীতি ধ্বংস হবে এবং বৈদেশিক বিনিয়োগ কমে যাবে।
যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নের সদস্য থাকবে কি থাকবে না, তা নিয়ে গণভোটের ব্যাপারে দেশটির পার্লামেন্টে বিতর্ক এবং ভোটাভুটি গতকাল সোমবার স্থানীয় সময় রাত নয়টায় হওয়ার কথা। পার্লামেন্টের যে ৭৮ সদস্য এ ভোটাভুটির পক্ষে রয়েছেন, তাঁদের অধিকাংশই ক্যামেরনের কনজারভেটিভ পার্টির সদস্য।
ধারণা করা হচ্ছে, ক্যামেরন তাঁর জোটের ছোট দল লিবারেল ডেমোক্র্যাট এবং প্রধান বিরোধী দল লেবার পার্টির সহায়তায় ভোটাভুটিতে জয়ী হবেন। তবে এ ঘটনার মধ্য দিয়ে কনজারভেটিভ পার্টিতে ক্যামেরনের কর্তৃত্ব হুমকির মুখে পড়বে এবং ক্ষমতাসীন জোটে উত্তেজনা বাড়বে।
সদস্যপদ নিয়ে যুক্তরাজ্যের মন্ত্রীদের সমালোচনার পরিপ্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে ক্যামেরনকে ফরাসি প্রেসিডেন্ট নিকোলা সারকোজি অনেক কড়া কথা শোনানোর এক দিন পর পার্লামেন্টে ওই ভোটাভুটি ও বিতর্ক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেছেন, গণভোটের প্রস্তাব সম্পূর্ণভাবেই সরকারের নীতিবিরুদ্ধ। এটা অর্থনীতিতে চলমান এই কঠিন সময়ে দেশের অর্থনীতিকে আরও অনিশ্চয়তায় ফেলে দেবে।
প্রধানমন্ত্রী ক্যামেরন গণভোটের প্রস্তাবটির বিরুদ্ধে ভোট দেওয়ার জন্য পার্লামেন্টে কনজারভেটিভ সদস্যদের আহ্বান জানিয়েছেন। তবে দলটির বেশির ভাগ সদস্যই ইইউ সদস্যপদের সুবিধা নিয়ে সন্দেহবাদীদের (্ইউরোস্কেপ্টিক) দলে।

No comments

Powered by Blogger.