চট্টগ্রামের শিল্প-কারখানা সপ্তাহে তিন দিন বন্ধ রাখার প্রস্তাব

ট্টগ্রামের শিল্প-কারখানাগুলো সপ্তাহে তিন দিন বন্ধ রেখে হলিডে স্ট্যাগারিংয়ের মাধ্যমে গ্যাস সরবরাহের প্রস্তাব দিয়েছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড। এই হলিডে স্ট্যাগারিং না করে চট্টগ্রামে নিরবচ্ছিন্নভাবে গ্যাস সরবরাহ করার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন চিটাগাং চেম্বার সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম।
গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক ফ্যাঙ্ বার্তায় চেম্বার সভাপতি চট্টগ্রামের গ্যাস সংকটের কথা তুলে ধরেন।


চিটাগাং চেম্বার কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম প্রধানমন্ত্রীর কাছে পাঠানো ফ্যাঙ্ বার্তায় বলেন, শিল্পনগরী চট্টগ্রাম দেশের অর্থনীতির কেন্দ বিন্দু। এ ক্ষেত্রে শিল্পায়ন ও দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে গ্যাস হচ্ছে প্রধান চালিকাশক্তি। কিন্তু কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড একতরফাভাবে বিভিন্ন তৈরি পোশাক শিল্প খাত, টেঙ্টাইল, স্পিনিং মিল, স্টিল ও রি- রোলিং মিল, অটোমেটিক ব্রিকফিল্ড, সিমেন্ট, লবণ উৎপাদন কারখানা, সিএনজি ফিলিং স্টেশন, ওয়াশিং প্লান্টসহ বিভিন্ন শিল্প-কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ করে চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) চালু করেছে। চেম্বার সভাপতি আরো বলেন, এ পরিস্থিতিতে ঈদুল আজহার আগে গ্যাসের তীব্র সংকটের কারণে পোশাক শিল্প খাতসহ অন্যান্য শিল্প-কারখানায় চরম অস্থিতিশীল পরিস্থিতি বিশেষ করে শ্রমিকদের মধ্যে ব্যাপক অসন্তোষ ও বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে।
মোরশেদ মুরাদ ইব্রাহিম সার নিরাপত্তা ও চাহিদা পূরণের জন্য বিদেশ থেকে সার আমদানি করে শুধু চট্টগ্রামের প্রতি বিমাতাসুলভ আচরণ না করে এই অঞ্চলের শিল্প-কারখানার উৎপাদন প্রক্রিয়া অব্যাহত রাখার পাশাপাশি দেশের অর্থনীতির ক্রমবর্ধমান প্রবৃদ্ধির হার বজায় রাখার জন্য সংশ্লিষ্টদের জরুরি ভিত্তিতে চট্টগ্রামে গ্যাস সরবরাহের নির্দেশ দিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

No comments

Powered by Blogger.