তুরস্কে ভূমিকম্প-৪৮ ঘণ্টা পর বেঁচে ফিরল ১৪ দিনের আজরা-নিহতের সংখ্যা বেড়ে ৩৬৬, এখনো আটকে আছে কয়েক হাজার

তুরস্কে ভূমিকম্পের প্রায় ৪৮ ঘণ্টা পর একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে দুই সপ্তাহ বয়সী শিশু আজরাকে জীবিত উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দক্ষিণাঞ্চলীয় শহর এরসিস থেকে গতকাল মঙ্গলবার শিশুটিকে উদ্ধার করা হয়। শিশুর মা ও নানিকেও উদ্ধারের চেষ্টা চলছে।ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির ঘটনায় তুরস্কের উদ্ধারকর্মীরা যখন প্রায় বিমর্ষ হয়ে পড়েছিলেন, তখন ছোট্ট শিশুটির জীবিত উদ্ধারের ঘটনা তাঁদের নতুন করে উজ্জীবিত করে। তুরস্কের সরকারি হিসাবে ভূমিকম্পে নিহতের সংখ্যা গতকাল পর্যন্ত ৩৬৬ জনে পেঁৗছায়। আহতের সংখ্যা এক হাজার ৩০০ বলে জানানো হয়। তবে এখনো কয়েক হাজার লোক ধ্বংসস্তূপে আটকে আছে বলে জানায় রেড ক্রিসেন্ট।


ভূমিকম্পে প্রায় দুই হাজার ২৫৬টি ভবন ধ্বংস হয়েছে।ধ্বংসস্তূপে কয়েক ঘণ্টা ধরে খননের পর আজরা কারাদুমান নামের শিশুটিকে উদ্ধার করেন উদ্ধারকর্মীরা। মায়ের হাত থেকে তাকে ওপরে তোলা হয়। গত রবিবার ৭ দশমিক ২ মাত্রার ভূকিকম্পের পর ভবনটি যখন ধসে পড়ে, আজরাকে বুকের সঙ্গে জড়িয়ে ধরেন তার মা। ৪৮ ঘণ্টা ধরে সেখানে আটকে ছিল শিশুটি। আজরার মা সেমিহা ও নানি বেঁচে আছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত তাঁদের উদ্ধারের কাজ চলছিল। ভবন ধসে পড়ার সময় আজরার বাবা বাড়িতেই ছিলেন। তবে তাঁর কোনো সন্ধান পাওয়া যায়নি। বাড়িটির একটি অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে, আরেকটি অংশ হেলে আছে।
আজরাকে উদ্ধারের পর তার দাদি সেভিম ইজিত কাঁদতে কাঁদতে বলেন, 'আমি অত্যন্ত আবেগাপ্লুত হয়ে পড়েছি। কী আর বলব! আল্লাহই তাদের সাহায্য করেছেন।' আজরা দুই সপ্তাহ আগে জন্মেছে বলে তিনি জানান।
তুরস্কের ভূমিকম্প দুর্গতরা এখনো অসহনীয় পরিস্থিতিতে আছে। হিমাঙ্কের কাছাকাছি তাপমাত্রায় আশ্রয় এবং জরুরি ওষুধ ও শীতবস্ত্র ছাড়াই সময় পার করছে তারা। এরই মধ্যে ভূমিকম্পের কেন্দ্রস্থল ভ্যান শহরে হাঙ্গামা হয়। স্থানীয় এক টেলিভিশন উপস্থাপক কুর্দি সংখ্যালঘু মানুষকে সাহায্যের আবেদনের সমালোচনা করায় কয়েক ডজন লোক রাস্তায় বিক্ষোভ করে এবং পুলিশ ও সাংবাদিকদের দিকে পাথর ছোড়ে। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ মরিচের গুঁড়া ব্যবহার করে। উল্লেখ্য, কুর্দিদের একটি অংশ বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের সঙ্গে যুক্ত। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.