পাটগ্রামে বিএসএফের তাণ্ডবে এলাকায় আতঙ্ক, পতাকা বৈঠক

লালমনিরহাট জেলার পাটগ্রামের শ্রীরামপুর সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের ভেতরে ঢুকে পড়েছিল বিএসএফের ২০ সদস্যের একটি দল। ২৪ অক্টোবর রাতের আঁধারে তারা অনুপ্রবেশ করে তাণ্ডব চালায়। প্রায় ৩০০ গজ ভেতরে বাংলাদেশী জনপদে লোকজনকে ভয়ভীতি দেখায় এবং অকথ্য ভাষায় গালাগাল করে।এ সময় এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। লোকজন সশস্ত্র বিএসএফ সদস্যদের দেখে ভয়ে ছোটাছুটি করে। তারা শ্রীরামপুর ক্যাম্পে ফোনে খবর দিলে বিজিবি সদস্যরা অকুস্থলে পৌঁছানোর আগেই বিএসএফ স্থান ত্যাগ করে চলে যায়।


এ নিয়ে গতকাল সকালে শ্রীরামপুর ইউনিয়নের আউলিয়ারহাট সীমান্তে বর্ডার গার্ড অব বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়। দু’ঘণ্টাব্যাপী এ বৈঠকে বাংলাদেশের পক্ষে লালমনিরহাট ৩১ রাইফেলস ব্যাটালিয়নের বুড়িমারী কোম্পানি কমান্ডার সুবেদার হেলাল এবং ভারতের পক্ষে কুচবিহার ১৩২ বিএসএফ ব্যাটালিয়নের কোম্পানি কমান্ডার এস কে সিং নেতৃত্ব দেন।
এ ঘটনায় ওই সীমান্তে বিজিবি-বিএসএফের মধ্যে চরম উত্তেজনা ও গ্রামবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। সীমান্তে বিজিবির টহল বাড়ানো হয়েছে।
কিশামত নিজ্জমা ও ঘটনাস্থল ভিতরবাড়ী এলাকার অধিবাসী মুক্তিযোদ্ধা কফর উদ্দিন এবং সফিয়ার রহমান আমার দেশ-কে বলেন, রাতে ৮৫৪ ও ৮৫৫ নম্বর মেইন পিলারের মধ্যবর্তী সীমান্ত অতিক্রম করে ভারতীয় ১৩২ বিএসএফ ব্যাটালিয়নের রতনপুর সীমান্ত ক্যাম্পের বিএসএফের দলটি বাংলাদেশী ভূখণ্ডের ৩০০ গজ ভেতরে অবৈধভাবে প্রবেশ করে। এ সময় এলাকার লোকজন আতঙ্কিত হয়ে চিত্কার করলে বিএসএফ অকথ্য ভাষায় গালাগাল করে চলে যায়। মোবাইলে বহুবার শ্রীরামপুর ক্যাম্পে খবর দিলেও ঘটনা শেষ হওয়ার অনেকক্ষণ পর বিজিবি পৌঁছে।
বিজিবি জানিয়েছে, সীমান্ত অতিক্রম করে ভারতীয় ১৩২ বিএসএফ ব্যাটালিয়নের রতনপুর ক্যাম্পের বিএসএফের দলটি বাংলাদেশী ভূখণ্ডের অভ্যন্তরে প্রবেশ করে। লালমনিরহাট ৩১ বর্ডার গার্ড বাংলাদেশের শ্রীরামপুর বিওপির টহল দল সীমান্তে গেলে বিএসএফের দলটি দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে। ওই সীমান্তের এ ঘটনাকে কেন্দ্র করে গতকাল গতকাল ৮৫৪ নম্বর মেইন পিলারের ১ নম্বর সাব-পিলারের নিকটবর্তী নোম্যান্স ল্যান্ডে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এক পতাকা বৈঠক হয়। বৈঠকে বিএসএফ বাংলাদেশে প্রবেশ করে গরু নিয়ে যাওয়ার কথা সম্পূর্ণ অস্বীকার করে।
লালমনিরহাট ৩১ বিজিবি ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর রুহুল আমীন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বিএসএফের একটি টহলদল ভুলবশত বাংলাদেশী ভূখণ্ডে ঢুকে পড়ে। শ্রীরামপুর সীমান্ত ফাঁড়ি বিজিবির একটি টহল দল দ্রুত ঘটনাস্থলে পৌঁছলে বিএসএফের টহল দলটি চলে যায়। এ ব্যাপারে ১৩২ বিএসএফ ব্যাটালিয়নের অধিনায়ক কুষাল কিশোরের সঙ্গে টেলিফোনে কথা হয়েছে। ওই সীমান্তে বিজিবি-বিএসএফের কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকে বিজিবির পক্ষ থেকে স্ট্রং প্রটেক্ট লেটার দেয়া হয়েছে।

No comments

Powered by Blogger.