মুখোমুখি প্রতিদিন-ওর শুরুটা হয়েছে স্বপ্নের মতো

লিয়াস সানি যখন চট্টগ্রাম টেস্টে উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হচ্ছিলেন, তখন জাতীয় লিগের ম্যাচ খেলছিলেন এনামুল হক জুনিয়র। বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের নায়ক এ বাঁহাতি স্পিনার কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে অভিষিক্ত সানিকে যেমন মূল্যায়ন করলেন, তেমনি কথা বললেন তাঁর ভবিষ্যৎ নিয়েওকালের কণ্ঠ স্পোর্টস : জাতীয় লিগের ম্যাচে থাকায় ইলিয়াস সানির বোলিং নিশ্চয়ই দেখা হয়নি?এনামুল হক জুনিয়র : একদমই দেখা হয়নি। যেদিন বাংলাদেশ বোলিং শুরু করল সেদিন জাতীয় লিগে আমাদের দলের ফিল্ডিং ছিল। মাঠে থাকায় ইলিয়াসের বোলিং একটুও দেখতে পারিনি। পরে দেখে নেওয়ার সুযোগও ছিল না। বিটিভিতে তো হাইলাইটস দেখায় না।


প্রশ্ন : না দেখলেও বলতে তো পারেন ইলিয়াসের শুরুটা কেমন হলো?এনামুল : গত দুই বছর ধরে ভালো পারফরম যেমন করছে, তেমনি বোলিংয়ের জায়গাটাও অনেক ভালো হয়েছে। গত বছর জাতীয় লিগের পাশাপাশি প্রিমিয়ার লিগেও দুর্দান্ত খেলেছে। সব মিলিয়ে সুযোগটা ওর প্রাপ্য ছিল। সে সুযোগটা কাজেও লাগিয়েছে। আমি তো বলব স্বপ্নের মতো শুরু হয়েছে ওর। এমনটা সবাই চায়। সবে তো শুরু হলো, এখন দেখা যাক কত দূর যেতে পারে।
প্রশ্ন : এমনিতে ইলিয়াসের বোলিংয়ের শক্তির জায়গা মনে হয় কোনটাকে?
এনামুল : ধারাবাহিকভাবে যে জায়গায় বল ফেলে যায়, তাতে ব্যাটসম্যানের পক্ষে ওকে খেলা একটু কঠিন হয়। তা ছাড়া এটাকে ওর সৌভাগ্যও বলতে হবে যে ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলল চট্টগ্রামে। একজন স্পিনারের অভিষেকের জন্য চট্টগ্রামের উইকেট একেবারে পারফেক্ট।
প্রশ্ন : এবার আপনার প্রসঙ্গে আসি। আপনার পরে দলে এসে কত স্পিনার দলে স্থায়ী হয়ে গেছেন অথচ আপনি বাইরে। কষ্ট হয় না?
এনামুল : কষ্ট তো হয়ই। ২০০৯ সালে এ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই শেষবার খেলেছিলাম। এর পরও দলে ছিলাম। না খেলতে খেলতে বাদ পড়ে গেছি। তা ছাড়া গোড়ালির ইনজুরির জন্য গত মৌসুমের জাতীয় লিগ খেলতে না পারাও পিছিয়ে দিয়েছে কিছুটা। তবে এখনো অনেক সময় আছে। ইলিয়াস সানির এমন অভিষেকের পর হতাশ হওয়ারও কোনো কারণ দেখছি না।
প্রশ্ন : কেন? ইলিয়াস ভালো করে ফেললে তো আপনার দলে ফেরা আরো কঠিন হয়ে যাবে!
এনামুল : আমি বিষয়টাকে অন্যভাবেই দেখছি। আমি আর সানি একসঙ্গেই খেলা শুরু করেছি। সানি এখন সুযোগ পেয়েছে। আমি পেয়েছি ওর অনেক আগে। অনূর্ধ্ব-১৪, ১৫-তে একসঙ্গেই শুরু হয়েছিল আমাদের। একই বয়সে শুরু করে এত দিন খেলে, টিকে থেকে সানি যদি এখন সুযোগ পেতে পারে, তাহলে আমিও তো আবার দলে ফিরতে পারি।
প্রশ্ন : টেস্টের জন্য আবদুর রাজ্জাকের চেয়ে ইলিয়াসকে ভালো মনে হয়েছে নির্বাচকদের। এ দুজনের সঙ্গে নিজেকেও আলাদাভাবে মূল্যায়ন করতে গেলে কিভাবে করবেন?
এনামুল : লম্বা দৈর্ঘ্যের ম্যাচের জন্য আমার ও ইলিয়াসের মধ্যে কোনো তফাৎ দেখি না। আমরা দুজনেই একই ধরনের বোলার। দুজনই ভালো জায়গায় বোলিং করতে পারি। আর লাল্লা (রাজ্জাককে সতীর্থরা এ নামেই ডেকে থাকেন) অবশ্যই ওয়ানডে ক্রিকেটের জন্য অনেক ভালো।
প্রশ্ন : কবে আবার দলে ফেরার স্বপ্ন দেখেন?
এনামুল : জাতীয় লিগে ছন্দে আছি। প্রথম ম্যাচের সেরাও হয়েছি। নির্বাচকদের সুদৃষ্টি থাকলে আশা করি শিগগিরই ফিরব।

No comments

Powered by Blogger.