মৃত্যুর আগে বিচলিত হননি মুতাসিম

এক হাতে আঙুলের ফাঁকে জ্বলন্ত সিগারেট, অন্য হাতে একটি পানির বোতল। ধূমপানের ফাঁকে ফাঁকে বোতল থেকে পানি পান করেন তিনি। মৃত্যুর আগে মুঠোফোনের ভিডিওতে ধারণ করা দৃশ্যে এভাবেই দেখা গেছে মুয়াম্মার গাদ্দাফির ছেলে মুতাসিম গাদ্দাফিকে। গত বৃহস্পতিবার গাদ্দাফির সঙ্গে মুতাসিমকেও হত্যা করে লিবিয়ার বিদ্রোহী যোদ্ধারা।
এই ভিডিওচিত্র গত রোববার প্রচার করেছে গাদ্দাফির সমর্থক সিরিয়াভিত্তিক অ্যারাই টেলিভিশন। এসব দৃশ্যে মুতাসিমের মধ্যে বিচলিত হওয়ার কোনো ছাপ ছিল না। লিবিয়ার বিদ্রোহীদের সঙ্গে তাঁকে কথা বলতেও দেখা গেছে।
ভিডিওচিত্রে দেখা যায়, একটি কক্ষের মেঝেতে পাতা তোশকের ওপর বসে আছেন মুতাসিম। তাঁর গায়ের সাদা গেঞ্জি ও প্যান্টে রক্তের দাগ। তিনি টিস্যু দিয়ে নাক ও শরীরের অন্যান্য স্থানের ক্ষত থেকে রক্ত মুছছিলেন। ক্যামেরার সামনে এসব ক্ষত দেখান তিনি।
ভিডিওচিত্রে দেখা যায়, সবুজ পোশাক পরা একজন যোদ্ধা মুতাসিমকে বলছেন, ‘পানি খাও, মাথা তোলো। তোমাদের ভোগবিলাসের দিন শেষ।’ এরপর ওই যোদ্ধা দৃশ্যত দর্শকদের উদ্দেশে বলেন, ‘আল্লাহ মহান। তাঁকে ধন্যবাদ। এই হলো মুতাসিম গাদ্দাফি।’ তাঁর সঙ্গে আরও যোদ্ধা ছিল।
ভিডিওচিত্রে ধারণ করা শব্দ খুব বেশি স্পষ্ট নয়। কিন্তু টেলিভিশনের উপস্থাপক মুতাসিমের কথা দর্শকদের বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেন। তাঁর বর্ণনা অনুযায়ী, যোদ্ধাদের উদ্দেশে মুতাসিম বলেন, ‘আমি তোমাদের মতো ছেলে-ছোকরার সঙ্গে কথা বলি না। তোমরা কারা?’ জবাবে এক যোদ্ধা বলেন, ‘শিগগিরই সব টের পাবে।’ তবে এ সময় মুতাসিমকে বিচলিত মনে হয়নি। একপর্যায়ে দেখা যায়, তিনি ধূমপান করছেন। কিছুক্ষণ পর তিনি একটি নীল বোতল থেকে পানি পান করেন।

No comments

Powered by Blogger.