ইনসাইডার ট্রেডিং বন্ধে এসইসিতে কমিটি গঠন

পুঁজিবাজারে ইনসাইডার ট্রেডিং (সুবিধাভোগী ব্যবসা) বন্ধের লক্ষ্যে কমিটি গঠন করেছে সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। একই সঙ্গে তালিকাভুক্ত কম্পানিগুলোর করপোরেট গভর্নেন্স যুগোপযোগী করতেও আরেকটি কমিটি গঠন করেছে এসইসি।গতকাল মঙ্গলবার এসইসির নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান সাংবাদিকদের এ কথা জানান।সাইফুর রহমান বলেন, পুঁজিবাজারে ইনসাইডার ট্রেডিং কিভাবে বন্ধ করা যায় এবং এ-সংক্রান্ত বিধিমালা আরো যুগোপযোগী করার লক্ষ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। এসইসির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি করা হয়েছে।


অন্য দুই সদস্য হলেন, নির্বাহী পরিচালক এ টি এম তারিকুজ্জামান এবং নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম। এ কমিটি ৩০ কার্যদিবসের মধ্যে একটি প্রতিবেদন পেশ করবে কমিশনের কাছে।
সাইফুর রহমান বলেন, সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন সুবিধাভোগী ব্যবসা নিয়ম নিষিদ্ধকরণ বিধিমালা ১৯৯৫_কে আরো যুগোপযোগী ও গতিশীল করা যায়, সে লক্ষ্যে কমিটি বিধিমালার সংশোধন, পরিবর্তন ও পরিমার্জন করবে। তিনি বলেন, বাজারে প্রায়ই ইনসাইডার ট্রেডিং হয়ে থাকে। তাই ইনসাইডার ট্রেডিং বন্ধের লক্ষ্যে এ কমিটি কাজ করবে।
সাইফুর রহমান আরো বলেন, তালিকাভুক্ত কম্পানিগুলোর করপোরেট গভর্নেন্সের জন্য একটি গাইড লাইন রয়েছে। এই গাইড লাইনকে কিভাবে যুগোপোযোগী, জবাবদিহিমূলক ও গতিশীল করা যায়, সে লক্ষ্যে আরেকটি কমিটি গঠন করা হয়েছে।
এই কমিটিরও আহ্বায়ক করা হয়েছে ফরহাদ আহমেদকে। অপর দুজন সদস্য হলেন, নির্বাহী পরিচালক এ টি এম তারিকুজ্জামান ও পরিচালক মাহমুদুল হক। কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে এ-সংক্রান্ত প্রতিবেদন কমিশনের কাছে পেশ করতে বলা হয়েছে। এ কমিটি করপোরেট গভর্নেন্সের গাইড লাইনটি পরিবর্তন, পরিমার্জন ও পরিবর্ধন করবে বলে জানান সাইফুর রহমান।

No comments

Powered by Blogger.