রিক্সনইই সমাধান দেখছেন ব্রেট লি

টিম নিয়েলসনের উত্তরসূরি খুঁজছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে ফাস্ট বোলার ব্রেট লি মনে করছেন হন্যে হয়ে প্রধান কোচ খোঁজার কোনো দরকার নেই। দলের সঙ্গেই এমন একজন আছেন, যাঁর ছোঁয়ায় সোনা ফলে_এমনই বিশ্বাস অস্ট্রেলীয় এ গতি তারকার। লি'র পছন্দের সেই মানুষটি স্টিভ রিঙ্ন। বর্তমানে তিনি অস্ট্রেলিয়া দলের ফিল্ডিং কোচ হিসেবে কাজ করছেন। গতকাল স্থানীয় একটি দৈনিকে দেওয়া সাক্ষাৎকারে উঠতি ফাস্ট বোলার প্যাট্রিক কামিন্স এখনই টেস্ট অভিষেকের জন্য প্রস্তুত বলেও মন্তব্য করেছেন লি।


টিম নিয়েলসন ছাড়াই এখন দক্ষিণ আফ্রিকা সফর করছে অস্ট্রেলিয়া। অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পালন করছেন ট্রয় কুলি। এ অবস্থায় পরবর্তী প্রধান কোচ কে হবেন, এ নিয়ে বেশ কৌতূহল অস্ট্রেলিয়ার ক্রিকেটাঙ্গনে। খুব খোঁজাখুঁজির দরকার আছে বলে মনে করছেন না ব্রেট লি, 'তারা (ক্রিকেট অস্ট্রেলিয়া) সারা বিশ্ব খুঁজে দেখতে পারে। তবে আমি বলব হাতের কাছে থাকা বিকল্পগুলো নিয়ে যেন একটু ভাবা হয়। আমাদের ঘরেই এমন কিছু প্রতিভা আছে, যা ব্যবহার করা যেতে পারে।' এরপর আরো খোলসা করে ব্যক্তিগত অভিমত জানিয়েছেন তিনি, 'রিঙ্নের সঙ্গে কাজ করে আমার দারুণ উন্নতি হয়েছে। ওর রেকর্ড দেখুন। যেখানে হাত দিয়েছে, সোনা ফলেছে।' বাড়িয়ে বলেননি ব্রেট লি। ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল_এই তিন বছর তাঁর অধীনেই টেস্ট এবং ওয়ানডে র‌্যাংকিংয়ের সিঁড়ি বেয়ে তিন নম্বরে উঠেছিল নিউজিল্যান্ড। ৫৭ বছর বয়সী রিঙ্নের কোচিংয়ে পাঁচবার শেফিল্ড শিল্ড জিতেছিল ব্রেট লি'র নিউ সাউথ ওয়েলস। আইপিএলের সফলতম দল চেন্নাই সুপার কিংসের সহকারী কোচ এখন স্টিভ রিঙ্ন।
এমন একজনকে দিয়ে অনায়াসে টিম নিয়েলসনের অভাব দূর করা যায় বলে বিশ্বাস ব্রেট লি'র, 'তাঁর কোচিং পদ্ধতিটা অন্য রকম। দলের সবাই এ পদ্ধতিটা পছন্দ করে। সত্যি বলতে কি, যদি আমাকে জিজ্ঞেস করা হয় তাহলে নির্দ্বিধায় রিঙ্নের কথা বলব।' শুধু স্টিভ রিঙ্নকেই নয়, এ সাক্ষাৎকারে উঠতি ফাস্ট বোলার প্যাট্রিক কামিন্সেরও প্রশংসা করেছেন ব্রেট লি, '১৮ বছর বয়সেই ও (কামিন্স) যে ক্রিকেট মেধা দেখিয়েছে, তা আমি খুব কম তরুণের মাঝেই দেখেছি। ওর কাছে আমার অনেক প্রত্যাশা। যে গতিতে বল করছে, তা দেখেও ওকে কেন টেস্টে খেলানো হবে না?'
ব্রেট লি'র কণ্ঠে প্যাট্রিক কামিন্সের প্রশংসা শুনে না জানি কেমন লাগছে ডগ বোলিঞ্জারের! টেস্ট অভিষেকে ভালো কিছু করতে পারেননি। আর তাতেই কিনা তাঁর টেস্ট ফিটনেস নিয়ে সংশয়ের ভারী মেঘ ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেটপাড়ায়! সেটা শুনে বোলিঞ্জার বিরক্ত, 'আমি পুরোপুটি ফিট। শক্তিও আছে। লিখে সবাইকে জানিয়ে দিতে পারেন এটা। সমালোচকরা যা বলছে, তাতে আমি সত্যিই বিরক্ত।' ওয়েবসাইট

No comments

Powered by Blogger.