আবারও গতিতে ফিরছে চীনের অর্থনীতি

ঠোর মুদ্রানীতি ও বিশ্বমন্দার জের ধরে সামান্য শ্লথ হয়েছিল; কিন্তু তা যেন ক্ষণিকের জন্য। আবারও গতিতে ফিরতে শুরু করেছে চীনের অর্থনীতি। অক্টোবর মাসে চীনের শিল্পোৎপাদন কর্মকাণ্ড পাঁচ মাসের মধ্যে সবচেয়ে বেশি হয়েছে। এইচএসবিসির প্রাথমিক পারচেজিং ম্যানেজার ইনডেঙ্ (পিএমআই) অক্টোবরে বেড়ে ৫১.১ পয়েন্টে এসে দাঁড়িয়েছে, যা আগের মাস সেপ্টেম্বর ছিল ৪৯.৯ পয়েন্ট। গতকাল সোমবার ব্রিটিশ আর্থিক প্রতিষ্ঠান এইচএসবিসি এ তথ্য জানায়।


ইউরোপ ও আমেরিকার অর্থনৈতিক মন্দা অব্যাহত থাকা সত্ত্বেও অক্টোবরের প্রাথমিক সূচকে দেখা যাচ্ছে চীনের শিল্পোৎপাদন কর্মকাণ্ড বাড়ছে। লক্ষণীয় বিষয় হচ্ছে জুনের পর থেকে এ প্রথমবারের মতো সূচক ৫০-এর ওপরে উঠেছে। সূচক নির্ণয়ের ক্ষেত্রে মধ্যম মান ৫০। এ মানের ওপরে হলে শিল্পোৎপাদন বাড়ছে আর নিচে হলে বোঝা যায় কমছে। তবে অক্টোবর মাসের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ পাবে ১ নভেম্বরে।
এইচএসবিসির প্রধান অর্থনীতিবিদ কু হংবিন বলেন, 'সর্বশেষ তথ্য-উপাত্ত ইঙ্গিত করছে চীনের অর্থনীতি শ্লথ হচ্ছে না। যদিও ইউরোপ-আমেরিকায় রপ্তানি কমে ও কঠোর মুদ্রানীতির কারণে এমনটিই হওয়ার কথা ছিল। কিন্তু দেখা যাচ্ছে, বছরের চতুর্থ প্রান্তিকে এসে শিল্পোৎপাদন কর্মকাণ্ড বাড়তে শুরু করেছে।' হংকংভিত্তিক অর্থনীতিবিদ তাও দং বলেন, 'পিএমআই পয়েন্ট প্রত্যাশার চয়ে ভালো। কিন্তু সতর্ক থাকতে হবে যে বিশ্বের দ্বিতীয় বৃহত্তর অর্থনীতি আবারও শ্লথ হয়ে যেতে পারে।' তবে চীনের বৈদেশিক বাণিজ্যের পূর্বাভাস আশাব্যঞ্জক নয় বলে জানিয়েছে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়। প্রকাশিত পরিসংখ্যানে দেখা যায়, সেপ্টেম্বর রপ্তানি প্রবৃদ্ধি কমে হয়েছে ১৭.১ শতাংশ। আগস্ট মাসে যা ছিল ২৪.৫ শতাংশ। এএফপি।

No comments

Powered by Blogger.