কাবুলে পাকিস্তান বিরোধী বিক্ষোভ

আফগানিস্তানের রাজধানী কাবুলে গতকাল শনিবার দুই শতাধিক আফগান পাকিস্তানবিরোধী বিক্ষোভ করেছে। আফগান ভূখণ্ডে পাকিস্তানি রকেট হামলায় ১২ জনেরও বেশি আফগান নিহত হওয়ার প্রতিবাদে তারা এ বিক্ষোভ করে। এদিকে পাকিস্তানি হামলার ঘটনায় আফগান সরকারের নীরব ভূমিকায় আফগান পুলিশ কমান্ডার জেনারেল আমিনুল্লাহ আমারখেইল পদত্যাগপত্র জমা দিয়েছেন।
কাবুলের রাস্তায় বিক্ষোভকারীরা ‘আমাদের মাটিতে পাকিস্তানের আগ্রাসনের নিন্দা জানাই’, ‘পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই ‘চেনা শত্রু’ ইত্যাদি লেখা ব্যানার বহন করে। সাম্প্রতিক সময়ে এসব রকেট হামলার ঘটনায় পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যকার কূটনৈতিক সম্পর্কে কিছুটা চিড় ধরেছে। আফগান সরকার জানিয়েছে, ইসলামাবাদের এ ধরনের আচরণে দুই দেশের মধ্যে বিদ্যমান আস্থা ও সহযোগিতার সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে পারে।
পাকিস্তান জানিয়েছে, জঙ্গিবিরোধী অভিযান চালানোর সময় দেশটির নিরাপত্তা বাহিনীর ছোড়া দুই-একটি রকেট অনিচ্ছাকৃতভাবে আফগান ভূখণ্ডে গিয়ে পড়তে পারে। তবে একই সঙ্গে ইসলামাবাদেরও অভিযোগ, আফগানিস্তান থেকে সীমান্ত অতিক্রম করে জঙ্গিরা প্রায়ই পাকিস্তানি নিরাপত্তা-চৌকিগুলোতে হামলা চালিয়ে থাকে।
এদিকে পাকিস্তানি রকেট হামলায় হতাহতের ঘটনায় কারজাই সরকারের নীরব ভূমিকার প্রতিবাদে পূর্বাঞ্চলীয় আফগান পুলিশের সীমান্ত কমান্ডার আমারখেইল গত বৃহস্পতিবার পদত্যাগপত্র জমা দিয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি এ পদত্যাগপত্র জমা দেন। তিনি আফগান ভূখণ্ডে পাকিস্তানি রকেট পড়ার ঘটনাকে “আগ্রাসন” হিসেবে চিহ্নিত করেন। তাঁর দাবি, গত ২০ দিনে পাকিস্তান থেকে আফগান ভূখণ্ডে চার শতাধিকবার রকেট হামলা চালানো হয়েছে। এতে ১২ জনেরও বেশি নিরীহ আফগান নিহত হয়।

No comments

Powered by Blogger.